Twitter India: কৃষক আন্দোলন নিয়ে উত্তেজক কমেন্টকারী অ্যাকাউন্ট গুলির ব্লকিং শুরু করলে টুইটার
টুইটার লোগো (Photo courtesy: Twitter)

নতুন দিল্লি, ১০ ফেব্রুয়ারি: কেন্দ্রের তরফে নির্দেশিকা ছিল হাজারেরও বেশি পাকিস্তানি খালিস্তানি অ্যাকাউন্টকে ব্লক করতে হবে। কারণ এগুলি কৃষক আন্দোলন নিয়ে উসকানি ও বিভাজনমূলক বার্তা ছড়াচ্ছে সোশ্যাল মিডিয়ায়। টাইমস অফ ইন্ডিয়ার রিপোর্ট অনুসারে টুইটার (Twitter) কেন্দ্রের তথ্য ও প্রযুক্তি মন্ত্রককে আশ্বাস দিয়ে জানিয়েছে, ভারতীয় দণ্ডবিধির ৬৯-এ ধারায় আইটি অ্যাক্ট অনুযায়ী সংশ্লিষ্ট অ্যাকাউন্ট গুলির উপরে কড়া নজর রাখা হয়েছে। ১ হাজার ১৭৮টি পাকিস্তানি খালিস্তানি অ্যাকাউন্ট ডিলিট প্রসঙ্গে গতকাল কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রীর সঙ্গে অফিশিয়াল বার্তালাপ সারেন টুইটার (Twitter) কর্তা জ্যাক ডরসে। সেই বার্তালাপেই তিনি মনে করিয়ে দিলেন, “কর্মীর স্বার্থ সুরক্ষিত করাই টুইটারের প্রথম এবং প্রধান লক্ষ্য।” আরও পড়ুন-WB Assembly Elections 2021: কবিগুরুর আসনে বসেননি, লোকসভায় তথ্য প্রমাণ-সহ অধীর চৌধুরীকে খোঁচা অমিত শাহর

উল্লেখ্য, ভারতের এই কৃষক আন্দোলন শুধু দেশে নয়, বিদেশেও দারুণভাবে প্রভাব ফেলেছে। আন্দোলনরত কৃষকদের পাশে থাকার বার্তা দিয়ে সমর্থন জানিয়েছেন আন্তর্জাতিক সেলিব্রিটিরাও। ভারতের কৃষক আন্দোলনকে নিয়ে টুইট করেছিলেন পপতারকা রিহানা। সেই টুইটকে সমর্থন করেছেন টুইটার সিইও জ্যাক ডরসে। শুধু রিহানা একা নন, সুইডিশ পরিবেশবিদ গ্রেটা থুনবার্গও ভারতে চলমান কৃষক আন্দোলনকে সমর্থন জানিয়ে টুইট করেছেন। এরপরেই ভারতের সেলেবদের একাংশ, বিদেশমন্ত্রক ও বিজেপি নেতাদের বিরাগভাজন হন এই আন্তর্জাতিক সেলেবরা। তবে তাতেও তাঁরা দমেননি। বরং ফের টুইট করে আন্দোলনরত কৃষকদের পাশে থাকার বার্তা দিয়েছেন। রবিবার রেলমন্ত্রী পীযূশ গয়াল বলেছেন, “নতুন কৃষি আইনের বিরোধিতায় কৃষকরা যে আন্দোলন করছেন সেই আন্দোলনরত কৃষকদের সঙ্গে পুনরায় আলোচনায় বসতে রাজি কেন্দ্র। সেই প্রস্তাব কেন্দ্রের তরফে প্রতিবাদী কৃষকদের কাছে গেলেও তাঁদের পক্ষ থেকে এখনও ন্যূনতম কোনও পরামর্শ আসেনি।”

গত ৩১ জানুয়ারি দেশের তথ্যপ্রযুক্তি মন্ত্রক ঠিক একই কারণে ২৫৭ জনের একটি তালিকা টুইটারকে পাঠিয়েছিল। উদ্দেশ্য ছিল, সংশ্লিষ্ট অ্যাকাউন্ট গুলিকে যেন ডিলিট করা হয়। টুইটার এরপর কিছুক্ষণের জন্য সংশ্লিষ্ট অ্যাকাউন্ট গুলিকে ব্লক করার পর ফের তা খুলে দেয়।