IAF Acquiring 83 Tejas Fighters From Hal: চুক্তি চূড়ান্ত, হ্যাল-এর থেকে ৮৩টি যুদ্ধ বিমান কিনছে বায়ুসেনা
যুদ্ধ বিমান তেজস (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ১৭ ফেব্রুয়ারি: প্রতিরক্ষা বাহিনীকে শক্তিশালী করতে আরও একধাপ এগিয়ে সিদ্ধান্ত নিল দেশের প্রতিরক্ষা মন্ত্রক। হ্যাল বা হিন্দুস্তান অ্যারোনটিকস লিমিটেডের কাছ থেকে ৮৩টি যুদ্ধ বিমান কেনা হচ্ছে। ইতিমধ্যেই তার বরাত দেওয়া হয়ে গিয়েছে। এককথায় আরও শক্তিশালী হচ্ছে ভারতীয় বিমান বাহিনী। তেজস যুদ্ধ বিমান (Tejas Fighters) ব্যবহার করবে বায়ুসেনা। ৮৩টি যুদ্ধ বিমান কিনতে মোট খরচ ধরা হয়েছে ৩৯,০০০ কোটি টাকা। তবে প্রথমে ৫৬ হাজার ৫০০ কোটি টাকা খরচ ধরা হয়েছিল। এক সঙ্গে এই বিরাট অংকের টাকা হ্যালকে দিতে হবে, এনিয়ে মন্ত্রকের মধ্যেই শুরু হয়েছিল দোনামনা। তাই গত বছর যুদ্ধ বিমান কেনার বরাত পেয়েও সেভাবে কাজ এগোয়নি হ্যাল। গোটা এক বছর ধরে দর কষাকষির পর এবার সত্যি দাম কমেছে।

৫৬ হাজার ৫০০ কোটি টাকা থেকে এক ধাক্কায় ৩৯ হাজার কোটি টাকা। ১৭০০ হাজার কোটির যে ছাড় পাওয়া গিয়েছে, তাতে স্বস্তিতে প্রতিরক্ষা মন্ত্রক। হ্যাল নিশ্চিন্তে বিমান তৈরির কাজে হাত লাগিয়েছে। এদিকে ক্যাবিনেট কমিটির কাছে এই যুদ্ধ বিমান কেনার জন্য চূড়ান্ত অনুমোদনের প্রয়োজন রয়েছেষ এর জন্য চুক্তির খসড়া পাঠানো হয়েছে। ৩১ মার্চের আগেই কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদন এসে যাবে বলে আশা করা হচ্ছে। আগামী তিন বছরের মধ্যে এই তেজস বিমানের ডেলিভারি দেওয়া শুরু করে দেবে বলে জানিয়েছে হ্যাল। যেখানে ভারতীয় বাসুসেনার ৩০টি ফাইটার স্কোয়াড্রনের (এক-একটি স্কোয়াড্রনে ১৮টি করে যুদ্ধবিমান থাকে) প্রয়োজন, সেখানে বর্তমানে মাত্র ৩০টি ফাইটার জেট রয়েছে। এই ঘাটতি পূরণেই ৮৩টি তেজস আসছে বিমান বাহিনীতে। আরও পড়ুন-Nirbhaya Rape and Murder Case: সোমবারের শুনানিতে মেয়ের ধর্ষক খুনিদের ফাঁসির সাজা হবে, আশায় বুক বাঁধছেন নির্ভয়ার মা

উল্লেখ্য, ২০১৬-র নভেম্বরে প্রথম যুদ্ধ বিমান কেনার বিষয়টি সুনিশ্চিত করেছিল প্রতিরক্ষা মন্ত্রক। সেই সময়ই ঠিক হয় যে ৪৯ হাজার ৭৯৭ কোটি টাকায় ৮৩টি তেজস কিনবে মন্ত্রক। সেই মতো অনুমোদনও পাস হয়ে যায়। কিন্তু হ্যাল ৮৩টি তেজসের মূল্য নির্ধারণ করে ৫৬ হাজার ৫০০ কোটি টাকা। এমতাবস্থায় অনুমোদনের পরেও বরাত দেওয়ার কাজ থেকে পিছিয়ে আসে মন্ত্রক। দাম কমানোর লক্ষ্যে নতুন করে হ্যালের সঙ্গে আলাপচারিতা শুরু হয়।