Vijay Mallya Extradition: বিজয় মাল্যকে দেশে ফেরানোর বিষয়ে  ছ'সপ্তাহের মধ্যে কেন্দ্রের কাছে রিপোর্ট চাইল সুপ্রিম কোর্ট
বিজয় মালিয়া (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ২ নভেম্বর: দেশ থেকে পলাতক ব্যবসায়ী বিজয় মাল্যকে (Vijay Mallya) ভারতের হাতে হস্তান্তর করার জন্য ব্রিটেনে বিচারাধীন প্রক্রিয়া নিয়ে ছয় সপ্তাহের মধ্যে কেন্দ্রকে স্ট্যাটাস রিপোর্ট দাখিল করার নির্দেশ দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। কেন্দ্র ৫ অক্টোবর শীর্ষ আদালতকে জানিয়েছিল, ব্রিটেনে পৃথক 'গোপন' আইনী প্রক্রিয়া না হওয়া পর্যন্ত বিজয় মাল্যকে ভারতে নিয়ে আসা যাবে না।

বিচারপতি ইউ ইউ ললিত এবং অশোক ভূষণের একটি বেঞ্চ ছয় সপ্তাহের মধ্যে সলিসিটার জেনারেল তুষার মেহতাকে এ বিষয়ে স্ট্যাটাস রিপোর্ট দাখিল করতে এবং আগামী বছরের জানুয়ারির প্রথম সপ্তাহে শুনানির জন্য জানান। বিপুল অর্থ টোপ ও জালিয়াতির অভিযোগের জন্য ভারতে প্রত্যর্পণের বিরুদ্ধে মে মাসে ব্রিটিশ সুপ্রিম কোর্টে তার আবেদন হেরে যাওয়ার পরে ভারত ব্রিটেনের ওপর চাপ প্রয়োগ করছে। আরও পড়ুন, এবার ইউটিউবার গৌরব ওয়াসানের বিরুদ্ধে থানায় গেলেন বাবা কা ধাবার মালিক কান্তা প্রসাদ, কিন্তু কেন?

এই মামলা থেকে ছাড়পত্র চেয়ে শীর্ষ আদালতে মালয়ার পক্ষে হাজির হওয়া অ্যাডভোকেট ই সি আগরওয়ালার আবেদনও মেনে নিতে অস্বীকৃতি জানিয়েছে বেঞ্চ।

২০১৬ সালের মার্চ মাসে ব্যক্তিগত কারণের দোহাই দিয়ে রাতারাতি ভারত থেকে পালিয়ে যান বিজয় মাল্য। তিনি লন্ডনে রয়েছেন বলে জানতে পারা যায়। ভারতের ১৭টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক মিলিয়ে প্রায় সাড়ে ৯ হাজার কোটি টাকা ঋণখেলাপির অভিযোগে অভিযুক্ত বিজয় মাল্যকে এরপর ইডি ও সিবিআই বারবার দেশে ফিরে তাদের সঙ্গে দেখা করতে বলে সমন পাঠায়। কিন্তু সাড়া দেননি মাল্য।