Supreme Court: যাচাই না করে করোনাভাইরাস সংক্রান্ত খবর প্রকাশ নয়, সংবাদমাধ্যমগুলিকে নির্দেশ সুপ্রিম কোর্টের
সুপ্রিম কোর্ট (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ১ এপ্রিল: করোনাভাইরাস (Coronavirus) নিয়ে মানুষের মধ্যে যাতে আতঙ্ক না তৈরি হয় তা নিশ্চিত করতে সংবাদমাধ্যমগুলিকে (Media Houses) গুরুত্বপূর্ণ নির্দেশ দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। শীর্ষ আদালতের সাফ কথা, প্রিন্ট, ইলেকট্রনিক এবং সোশাল মিডিয়াসহ মিডিয়া আউটলেটগুলিকে দায়িত্ববোধ রাখতে হবে। এছাড়া সরকারি তথ্যই সংবাদমাধ্যমকে তুলে ধরতে হবে। এছাড়া যাচাই না করে সংবাদ প্রচার করা থেকে বিরত থাকতে হবে। না হলে অযথা সাধারণ মানুষর মনে আতঙ্ক ছড়াবে। এছাড়া সুপ্রিম কোর্টের নির্দেশ দিয়েছে সাধারণ মানুষের মধ্যে যাতে অযথা আতঙ্ক ছড়িয়ে না পড়ে তার জন্য সংবাদমাধ্যম এবং সোশাল মিডিয়া প্ল্যাটফর্মগুলির মাধ্যমে দৈনিক বুলেটিন প্রকাশ করতে হবে কেন্দ্রীয় সরকারকে। সলিসিটার জেনারেল তুষার মেহতা শীর্ষ আদালতকে জানিয়ছেন যে ২৪ ঘণ্টার মধ্যে বুলেটিন প্রকাশ করা হবে।

লকডাউনের (Lockdown) জেরে দেশের বিভিন্ন প্রান্তে অভিবাসী শ্রমিকরা যে হেনস্থার শিকার হয়েছেন, তা নিয়ে সুপ্রিম কোর্টে প্রধান বিচারপতি এসএ বোবদে এবং বিচারপতি এল নাগেশ্বর রাওয়ের ডিভিশন বেঞ্চে একটি জনস্বার্থ মামলার শুনানি চলছিল। সেখানে সরকারের তরফে ভুয়ো খবরের প্রসঙ্গ তুলে ধরেন সলিসিটর জেনারেল তুষার মেহতা। বিভিন্ন সংবাদমাধ্যম এবং সোশাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ভুয়ো খবরের জেরেই লকডাউন উপেক্ষা করে অভিবাসী শ্রমিকরা রাস্তায় নেমে আসেন বলে অভিযোগ করেন তিনি। সরকারের দেওয়া তথ্যের বাইরে সংবাদমাধ্যমগুলি যাতে অন্য কোনও পরিসংখ্যান ছাপতে না পারে, সেই ব্যাপারেই শীর্ষ আদালতের হস্তক্ষেপ চান মেহতা। আরও পড়ুন: Mamata Banerjee Writes Letter To Centre: লকডাউনের জেরে আর্থিক ক্ষতি, ২৫০০০ কোটি টাকা চেয়ে প্রধানমন্ত্রীকে চিঠি মমতা ব্যানার্জির

পরিপ্রেক্ষিতে প্রধান বিচারপতি এসএ বোবদে (SA Bobde) জানান, করোনাভাইরাস নিয়ে সরকারের বক্তব্য এবং পরিসংখ্যান সংবাদমাধ্যমগুলিকে প্রকাশ করতে হবে। পাশাপাশি মানুষের মধ্যে যাতে আতঙ্ক না তৈরি হয়, সে কারণে তথ্য যাচাই করে খবর পরিবেশন করতে হবে ও আরও দায়িত্বশীল হতে হবে।