Amarnath Yatra: অমিত শাহের বড় পরীক্ষা  জঙ্গি হামলার আশঙ্কা, নজরদারিতে অত্যাধুিনক ব্যবস্থা
অমরনাথ যাত্রা (Photo Credits: IANS)

দিল্লি,১৯ জুন, ২০১৯:  এবার অমননাথ যাত্রা (Amarnath Yatra) নিরাপদে করানোই বড় চ্যালেঞ্জ কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের (Amit Shah) । সেজন্য দায়িত্ব নেওয়ার পরেই এই জম্মু-কাশ্মীরের রাজ্যপালের সঙ্গে বৈঠক করেন তিনি। আর কয়েকদিন পরেই পূণ্যার্থিরা অমরনাথ যাত্রা শুরু করবেন। গোয়েন্দারা ইতিমধ্যেই জঙ্গি হামলার সতর্কতা জারি করেছে। সেই অনুযায়ী নিরাপত্তা জোরদার করা হচ্ছে। নজরদারিতে ব্যবহার করা হচ্ছে সব অত্যাধুনিক যন্ত্র।

পূণ্যার্থীর বেশে যাতে কোনও জঙ্গি অনুপ্রবেশ করতে না পাের সেকারণে এবার বারকোড চালু করা হচ্ছে. এই বারকোড ব্যবহার করেই পুণ্যার্থীদের গতিবিধির ওপর নজর রাখা হবে। জুলাই মাসের ১ তারিখ থেকে শুরু হবে অমরনাথ যাত্রা। সেখানে নিরাপত্তার দায়িত্বে থাকছে আধা সেনা এবং সিআরপিএফ বাহিনী। পুণ্যার্থীদের সুরক্ষায় এভাবেই সাজানো হয়েছে নিরাপত্তা। গাড়িগুলির ক্ষেত্রে রেডিও ফ্রিক্যুয়েন্সি আইডেনটিফিকেশন (‌RFID)‌ ট্যাগ লাগিয়ে দেওয়া হবে। যাতে পুণ্যার্থীদের নিয়ে যাওয়া ও নিয়ে আসা গাড়িগুলির উপর সহজেই নজরদারি চালানো যায়। প্রায় ৪০ হাজার আধাসেনা এবং রাজ্য পুলিসকে রাখা হবে নিরাপত্তার দায়িত্বে।আরও পড়ুন,রাহুল গান্ধীর জন্মদিনে PM নরেন্দ্র মোদির শুভেচ্ছা, রাগা-র রাজনৈতিক জীবন নিয়ে প্রশ্ন

৪৬ দিন ধরে চলা এই যাত্রায় দুটি রুট ব্যবহার করা হয়। সেখানে মোতায়েন করা হচ্ছে সিআরপিএফ। এই বিষয়ে সিআরপিএফের ডিরেক্টর জেনারেল আরআর ভাটনগর জানান, এবার পুণ্যার্থীদের সুরক্ষার জন্য বারকোড স্লিপ ব্যবহার করা হবে। ফলে কতজন পুণ্যার্থী এলেন তা জানা যাবে সহজে। এমনকী মনিটরিংও করা যাবে। এই বারকোড স্লিপে পূণ্যার্থীদের ছবি, যোগাযোগের নম্বর দেওয়া থাকবে বলে খবর।