রাহুল গান্ধীর জন্মদিনে PM নরেন্দ্র মোদির শুভেচ্ছা, রাগা-র রাজনৈতিক জীবন নিয়ে প্রশ্ন
হ্য়াপি বার্থ ডে রাহুল গান্ধী। ((Photo Credits: ANI/File)

নয়া দিল্লি, ১৯ জুন: Happy Birthday Rahul Gandhi. ১৯ জুন, ১৯৭০। রাহুল গান্ধীর জন্ম। এবার জন্মদিনটা নাকি অন্যরকম কাটানোর ইচ্ছা ছিল রাহুল গান্ধী-র। লোকসভা নির্বাচন ২০১৯-র আগে কংগ্রেসের হিসেব মিলে গেলে, রাহুলের এখন গুরুদায়িত্ব পালনের কথা ছিল। কিন্তু নরেন্দ্র মোদি ঝড়ে দেশের সবচেয়ে বেশি আহত হয়েছেন যিনি সেই রাহুল গান্ধীর জন্মদিনটা একেবারে অনাড়ম্বরে কাটল। ভোটে বিপর্যয়ের পর রাহুলের জন্মদিন নিয়ে খোদ কংগ্রেস নেতাদের মধ্য়েই কোনও সাড়া নেই।

অথচ সব হিসেব মিলে গেলে আজকের দিনটায়, মানে সভাপতির জন্মদিনে বড় অনুষ্ঠান হতে পারত। কিন্তু কোনও কিছুই হিসেব মত হয়নি। দেশজুড়ে ঘাম ঝরিয়ে প্রচারের পরেও রাহুলকে একেবারেই মেনে নেয়নি দেশের জনতা। খোদ আমেথিতেও হেরেছেন রাজীব গান্ধী তনয়। আরও পড়ুন- 'One Nation, One Election': আজ নরেন্দ্র মোদির ডাকা বৈঠকে নেই মমতা ব্যানার্জি

রাহুলের জন্মদিনে টুইটারে সকালেই শুভেচ্ছা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রাহুলের সুস্বাস্থ্য ও দীর্ঘায়ু কামনা করে টুইট করলেন মোদি। রাহুলও পাল্টা প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়েছেন। রাহুলকে শুভেচ্ছা জানিয়েছেন তাঁর দলের নেতা-কর্মী সহ বিরোধী দলের নেতারাও। যে রাহুল-ই ছিলেন মোদির প্রধান চ্য়ালেঞ্জার। রাহুল গান্ধীকে নিয়ে এখন সবচেয়ে বেশি যে প্রশ্নটা শোনা যাচ্ছে তা হল তিনি কি আদৌ রাজনীতি চালিয়ে যাবেন।

আমেথিতে হারলেও কেরলের ওয়ানাড় থেকে রেকর্ড ভোটে জিতে সাংসদ হয়েছেন রাহুল। তাই তিনি পাঁচ বছর সংসদে থাকছেন তা নিয়ে সন্দেহ নেই। কিন্তু মানুষ তাঁকে পুরোপুরি প্রত্যাখান করায় রাহুল এখন কী করেন সেটাই দেখার। ভোট বিপর্যয়ের যাবতীয় দায় নিয়ে রাহুল কংগ্রেস সভাপতির পদ ছাড়তে চেয়েছেন। অনেক অনুরোধের প্রশ্নে পদত্যাগের সিদ্ধান্তে অনড় রাহুল। কংগ্রেস সভাপতির সাফ কথা, মানুষ আমায় চাইছে না, তাই পদে থাকার প্রয়োজন নেই। যদিও কংগ্রেস নেতৃত্ব চাইছে রাহুল তাঁর আগের ফর্মে ফিরুন। হার, জিত তো রাজনীতির অঙ্গ।

তবে রাহুলের সমস্যাটা নাকি অন্য জায়গায়। রাজনীতি আসার সময়ই নাকি ঘনিষ্ঠমহলে রাহুল বলেছিলেন, এখন মানুষ চাইছে তাই আমি রাজনীতিতে আছে, যেদিন চাইবে না সরে যাবো। উত্তরপ্রদেশ থেকে দিল্লি। রাজস্থান থেকে মধ্যপ্রদেশ। কর্নাটক থেকে ওডিশা। সব জায়গাতেই রাহুলের নেতৃত্বে কংগ্রেসের ভরাডুবি হয়েছে। তাই এবার তিনি সরে যেতে চান বলে রাহুল ঘনিষ্ঠ মহলে জানিয়েছেন। তবে কংগ্রেসের একটা অংশ মনে করছে, পারলে রাহুলই পারবেন কংগ্রেসকে ঘুরে দাঁড়াতে। গুজরাট, রাজস্থান, ছত্তিশগড়, মধ্যপ্রদেশ বিধানসভা ভোটে রাহুল যে আক্রমণাত্মক ভূমিকা নিয়েছিলেন,সেটা চালিয়ে গেলে ব্যর্থতা থেকে ঘুরে দাঁড়ানো যাবে বলে মনে করছেন কংগ্রেস নেতারা। সে যাই হোক বার্থ ডে বয় রাগা-কে নিয়ে প্রশ্ন থেকেই গেল। রাগা-র মন ভাল নেই।