'One Nation, One Election': আজ নরেন্দ্র মোদির ডাকা বৈঠকে নেই মমতা ব্যানার্জি
মমতা ব্য়ানার্জি। (Photo Credits: IANS/File)

কলকাতা, ১৯ জুন, ২০১৯:‌  দিল্লিতে সর্বদল বৈঠকে যাচ্ছেন না মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি(Mamata Banerjee)। গতকালই কেন্দ্রের সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশীকে চিঠি লিখে তাঁর বক্তব্য জানিয়ে দিয়েছে। আজ লোকসভা ও রাজ্যসভায় যে সকল দলের সাংসদ রয়েছেন, সেই সব দলের সভাপতিদের সঙ্গে বসতে চেয়েছিলেন প্রধানমন্ত্রী। এর আগে প্রধানমন্ত্রীর ডাকা নীতি আয়োগের সর্বদলীয় বৈঠকেও তিনি যোগ দেননি।

কেন্দ্রীয় সরকারের সংসদ বিষয়কমন্ত্রী প্রহ্লাদ যোশীকে চিঠিতে মমতা জানিয়েছেন, 'এক দেশ এক ভোট'(One Nation, one Election) নিয়ে এত কম সময়ে আলোচনা করা যায় না। তার আগে সংবিধান বিশেষজ্ঞ ও নির্বাচনী বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনা করা জরুরি। তারপর সব দলের সদস্যদের পরামর্শ চাইলে, তিনি মতামত দিতে রাজি। মমতা ব্যানার্জি এই বিষয়ে কেন্দ্রের কাছে শ্বেতপত্র প্রকাশের দাবিও জানিয়েছেন।আরও পড়ুন,সার্ভিস রিভালবার থেকে গুলি চালিয়ে আত্মঘাতী পুলিসকর্মী

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)সমস্ত দলের সঙ্গে বৈঠকে যে সমস্ত গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করতে চান, তার মধ্যে অন্যতম হল 'এক দেশ এক ভোট'। এর আগেও তিনি সমস্ত রাজ্যের বিধানসভা নির্বাচন এবং লোকসভা নির্বাচন একসঙ্গে করতে আগ্রহ প্রকাশ করেছিলেন। এর ফলে যেমন সময় বাঁচবে, তেমনই খরচও বাঁচবে। উন্নয়নমূলক কাজও কম বাধাপ্রাপ্ত হবে। এছাড়া গান্ধীজির সার্ধশত জন্মবর্ষ উদযাপন ও স্বাধীনতার ৭৫ বছর উদ্‌যাপন নিয়েও আলোচনা হবে।