Repo Rate: রেপো রেট ৫০ বেসিস পয়েন্ট বাড়াল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, বাড়তে পারে ঋণের ইএমআই
Reserve Bank of India (Photo Credit: PTI)

মুম্বই, ৮ জুন: রেপো রেট (Repo Rate) ৫০ বেসিস পয়েন্ট বাড়াল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India)। নতুন রেপো রেট হচ্ছে ৪.৯ শতাংশ। আরবিআই-র গভর্নর শক্তিকান্ত দাসের (RBI Governor Shaktikanta Das) নেতৃত্বাধীন মনিটারি পলিসি কমিটি (Monetary Policy Committee) এই সিদ্ধান্ত নিয়েছে। মনিটারি পলিসি কমিটির ছয় সদস্যই সর্বসম্মতভাবে সর্বশেষ হার বৃদ্ধির পক্ষে ভোট দিয়েছেন। এর আগে শেষবার মে মাসে রেপো রেট ৪০ বেসিস পয়েন্ট বাড়ানো হয়েছিল।

রিজার্ভ ব্যাঙ্ক যে সুদের হারে বাণিজ্যিক ব্যাঙ্কগুলিকে স্বল্পমেয়াদি ঋণ দেয় তাকে রেপো রেট বলা হয়। রেপো রেট বাড়ার কারণে বাড়ি-গাড়ির জন্য নেওয়া ঋণের সুদের হারও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। সেক্ষেত্রে ইএমআই বাড়তে পারে। যদি বৃহত্তর বাজারের পূর্বাভাস অনুযায়ী কিছু হয় তবে কেন্দ্রীয় ব্যাঙ্ক অগাস্টে আবারও রেপো রেট বাড়াবে বলে আশা করা হচ্ছে। রেপো রেটকে প্রাক-মহামারী ৫.৫০ শতাংশের উপরে নিয়ে যাওয়া হবে।

আরও পড়ুন: Covid-19 In India: এক ধাক্কায় ৪১ শতাংশ বৃদ্ধি, ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত ৫ হাজার ২৩৩ জন

ANI-র টুইট:

আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস বলেছেন, চলতি অর্থবছরের জন্য মুদ্রাস্ফীতির অনুমান ৬.৭ শতাংশে বাড়ানো হয়েছে। এটি লক্ষ্যমাত্রার চেয়ে বেশি। কনজিউমার প্রাইস ইনডেক্স (সিপিআই) ভিত্তিক মূল্যস্ফীতি এপ্রিলে ৮ বছরের সর্বোচ্চ ৭.৭৯ শতাংশে পৌঁছেছে। তিনি বলেন, "চলতি অর্থবছরের প্রথম তিন ত্রৈমাসিকে মুদ্রাস্ফীতি ৬ শতাংশের উপরে থাকতে পারে। আমরা ধাপে ধাপে পদক্ষেপগুলি নেব যাতে মুদ্রাস্ফিতী কমিয়ে আনা যায়।" তিনি যোগ করেছেন, আগের পূর্বাভাসের মতো এই অর্থবছরে দেশের অর্থনীতি ৭.২ শতাংশ হারে বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।