RBI Monetary Policy: রেপো রেট ৫.১৫% অপরিবর্তিত রইল, ২০২০-২১ অর্থবর্ষে জিডিপি হার ৬% এর মধ্যেই রাখা হবে
আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস (Photo Credits: IANS/File)

মুম্বই, ৬ ফেব্রুয়ারি: বৃহস্পতিবার রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (আরবিআই)-এর (RBI) মানিটরি পলিসি কমিটি (এমপিসি) (MPC) রেপো রেট (Repo Rate) ৫.১৫ শতাংশেই অপরিবর্তিত রাখে এবং এখনও পর্যন্ত সেই অবস্থান ধরে রাখে।এমপিসি উল্লেখ করেছে যে মুদ্রাস্ফীতিটি মূলত পেঁয়াজের দামের অস্বাভাবিক বৃদ্ধির পেছনে ২০১৯ সালের ডিসেম্বরে লক্ষ্যমাত্রা আপার টলারেন্স ব্যান্ডের বৃদ্ধি হয়েছিল। তারা আরও জানিয়েছে আগামীদিনগুলিতে সরবরাহের অবস্থার উন্নতি হওয়ায় পেঁয়াজের দাম হ্রাস পাবে।

আরবিআইয়ের (RBI) গভর্নর (Governor) শক্তিকান্ত দাস (Shaktikanta Das)বলেছেন, পেঁয়াজ বাদ দিয়ে খাদ্য মুদ্রাস্ফীতি ডিসেম্বরে ৪.৭ শতাংশ পয়েন্ট এবং শিরোনাম মুদ্রাস্ফীতি ২.১ শতাংশ পয়েন্ট কমে যেত। তিনি আরও বলেছিলেন যে দুধ, ডাল, শস্য, ভোজ্যতেল, ডিম, মাংস এবং মাছের মতো আরও কয়েকটি খাদ্যগুলির মুদ্রাস্ফীতি বেড়েছে। আরও পড়ুন, নাম গিয়েছে চুরি, এনআরআই কুণাল কামরাকে বিমানে উঠতে দিল না এয়ার ইন্ডিয়া

এমপিসি আরও বলেছে যে, ২০১৯-২০২০ অর্থবছরের উচ্চতর আর্থিক ঘাটতির ফলে বাজেটের যা অনুমান করা হয়েছিল সে তুলনায় বাজারে ক্রয়ের চাহিদা বাড়েনি। এতে বলা হয়েছে, "২০২০-২১ অর্থবছরের জন্য রাজস্ব ঘাটতি জিডিপির ৩.৫ শতাংশে নেমে দাঁড়িয়েছে।"

রিপোর্ট অনুসারে, আরবিআই অ্যাশ করেছিল যে মুদ্রাস্স্ফীতি স্বল্পমেয়াদে বাড়বে। এর ফলে ভবিষৎ খুবই অনিশ্চিত। আরবিআই ২০২০-২১ এ জিডিপি ৬ শতাংশে বৃদ্ধি পেয়েছে।

এই ঘোষণার সময়, সেনসেক্স ১৩৯ পয়েন্ট বেড়ে ৪১,২৮২ তে লেনদেন করেছে এবং অন্যদিকে নিফটিও সবুজ সংকেত দিয়ে ১২,১২৯ এ এসে দাঁড়িয়েছে।