President Ram Nath Kovind Addresses Nation: 'লড়াইয়ের সময় মহাত্মা গান্ধীর সত্য ও অহিংসার শিক্ষা স্মরণে রাখতে হবে', জাতির উদ্দেশ্যে বললেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ
রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ২৫ জানুয়ারি: ৭১ তম প্রজাতন্ত্র দিবসের (Republic Day 2020) প্রাক্কালে দেশবাসীর উদ্দেশ্যে ভাষণ দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (President Ram Nath Kovind)। ভাষণে নাগরিকদের সাংবিধানিক আদর্শ বহাল রাখতে বলেছেন। ভাষণে তিনি দেশের যুবসমাজকে মহাত্মা গান্ধীর (Mahatma Gandhi) শিক্ষাগুলি স্মরণ করতে বলেন। তিনি বলেন লড়াই করার সময় অবশ্যই এগুলি স্মরণ করা উচিত।" দেশবাসীকে সম্বোধন করে রাষ্ট্রপতি বলেন, "আমরা যদি আমাদের জাতির পিতার জীবন ও মূল্যবোধ মাথায় রাখি তবে এই সংবিধানিক আদর্শগুলি অনুসরণ করা আমাদের পক্ষে সহজ হয়ে যায়। তা করার মাধ্যমে আমরা একটি অর্থ যোগ করব।"

রাষ্ট্রপতি বলেন, "গান্ধীজির সত্য ও অহিংসার বার্তা জনগণকে অন্তর্নিহিত করতে হবে। সরকার ও বিরোধী উভয়েরই পালন করার মতো গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। রাজনৈতিক ধারণাগুলি প্রকাশ করার সময় উভয়কেই দেশের উন্নয়ন ও জনগণের কল্যাণ যাতে ধারাবাহিকভাবে অগ্রসর হয় তা নিশ্চিত করতে এগিয়ে যেতে হবে।" রাষ্ট্রপতি আরও বলেন, 'আইনসভা, সরকার এবং বিচারব্যবস্থা দেশের তিনটি গুরুত্বপূর্ণ অঙ্গ। কিন্তু রাষ্ট্রব্যবস্থার মূল ভিত্তিই হল নাগরিকরা।" ভাষণে যুবসমাজকে সংবিধানে অন্তর্ভুক্ত গণতন্ত্রের মূলনীতি মেনে চলার আহ্বান জানান তিনি। রাষ্ট্রপতি বলেন, "আমাদের সংবিধান একটি মুক্ত গণতান্ত্রিক দেশের নাগরিক হিসাবে আমাদের অধিকার দিয়েছে, কিন্তু আমাদের গণতন্ত্রের কেন্দ্রীয় তত্ত্বগুলি - ন্যায়বিচার, স্বাধীনতা, সাম্যতা এবং ভ্রাতৃত্ববোধ সর্বদা মেনে চলার দায়িত্বও আমাদের ওপর দিয়েছে।" আরও পড়ুন:

দেশের স্বরাষ্ট্র ও প্রতিরক্ষা বাহিনীর কাজের ভূয়সী প্রশংসা করে রাষ্ট্রপতি বলেন, "আমাদের সামরিক বাহিনী, আধা সামরিক বাহিনী, আর অভ্যন্তরীণ নিরাপত্তার সঙ্গে যুক্ত বাহিনীকে কুর্নিশ জানাই। ওদের ত্যাগ সাহায্য করেছে দেশকে অবিচ্ছেদ্য ও ঐক্যবদ্ধ করে রাখতে।" সম্প্রতি মহাকাশে মানবযান পাঠানোর উদ্যোগ নিয়েছে ইসরো। সেই উদ্যোগকে সাধুবাদ জানিয়ে রাষ্ট্রপতি বলেছেন, "ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর প্রতি আমার পরম শ্রদ্ধা। এমনকি, দেশ গঠনে ভূমিকা নেওয়া চিকিৎসক, কৃষক, শিক্ষক, উদ্যোগপতি ও শিল্পপতিদের অবদান, এদিনের ভাষণে উল্লেখ করেন রাষ্ট্রপতি।"