মাস শেষেই পাবলিক প্রভিডেন্ট ফান্ড ও ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে কমতে পারে সুদের হার, প্রকাশ রিপোর্টে
ছবিটি প্রতীকী (Photo Credit: Pixabay)

মুম্বই, ১১ সেপ্টেম্বর : পাবলিক প্রভিডেন্ট ফান্ড (PPF) এবং অন্য ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে (small savings schemes) সুদের হার কমতে পারে। প্রতি তিনমাস অন্তর এই স্কিমগুলির সুদের হার নির্ধারণ করা হয় । আর সুদের হার নির্ধারণ করা হয় সরকারি বন্ডের উপর ভিত্তি করে। অর্থনীতির বিশেষজ্ঞদের মতে, সুদের হারের নিম্নমুখী প্রবণতায় গ্রাহকদের মধ্যে ক্ষোভ । অর্থনীতি বিষয়ক সংবাদমাধ্যম 'লাইভ মিন্টে' (LiveMint) প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী, PPF,সিনিয়র সিটিজেনস সেভিংস স্কিম এবং সুকন্যা সমৃদ্ধি যোজনার (Sukanya Samriddhi account) মতো প্রকল্পগুলি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। যদিও ছোটো সঞ্চয় প্রকল্পগুলির সুদের হার এই মাসের শেষের দিকে কমানো হতে পারে। পরিকল্পনা অনুসারে সরকার অক্টোবর থেকে ডিসেম্বর ত্রৈমাসিক সময়ে স্বল্প সঞ্চয় প্রকল্পের সুদের হারের বিষয়ে সিদ্ধান্ত নেবে। এর আগে, চলতি জুলাই-সেপ্টেম্বর ত্রৈমাসিকে PPF এবং অন্য ছোটো সঞ্চয় প্রকল্পের সুদের হার ১০ বেসিক পয়েন্ট কমানো হয়েছিল।

চলতি ত্রৈমাসিকে PPF এবং ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটে (NSC) সুদের হার বার্ষিক ৭.৯ শতাংশ রয়েছে। আর কিষাণ বিকাশ পত্রের (KVP) প্রকল্পে সুদের হার ৭.৬ শতাংশ। এগুলি ছাড়াও সুকন্যা সমৃদ্ধি যোজনায় সুদের হার রয়েছে ৮.৪ শতাংশ। পাঁচ বছর মেয়াদী সিনিয়র সিনিয়র সিটিজেনস প্রকল্পে সুদের হার ৮.৬ শতাংশ। আরও পড়ুন :  রাজধানীর সরকারি হাসপাতালে সব রোগীই সমান, কোনও ভিআইপি কালচার থাকবে না: অরবিন্দ কেজরিওয়াল

 

মুদ্রাস্ফীতি বৃদ্ধি এবং গ্রস ডোমেস্টিক প্রোডাক্ট (GDP)হার কমে দাঁড়িয়েছে ৫ শতাংশে। RB রেপো রেট ১১০ বেস পয়েন্টে কমিয়েছে চলতি বছর পর্যন্ত। যেহেতু চলতি অর্থনৈতিক সঙ্কট দেশের বৃদ্ধি কমিয়েছে তাই বিশ্লেষজ্ঞরা আশা করছেন যে RBI এই অর্থবছরে একাধিক সঞ্চয় ক্ষেত্রে সুদের হার কমাতে পারে।  তবে, ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের সংবেদনশীলতা বিবেচনা করে সুদের হারে বড় হ্রাসের সম্ভাবনা খুব কমই রয়েছে।