BS Yediyurappa Stated On Tipu Jayanti: বিজেপি নেতার ইচ্ছে, কর্ণাটকের স্কুলের পাঠ্যবইতে থাকবে না টিপু সুলতানের ইতিহাস কীর্তি, কী বললেন ইয়েদুরাপ্পা?
বিএস ইয়েদুরাপ্পা (Photo Credit: IANS)

বেঙ্গালুরু ৩০ অক্টোবর: স্কুল পাঠক্রমের ইতিহাস বইতে আর থাকবে না মহীশূর রাজ টিপু সুলতানের (Tipu Sultan) কীর্তি। পাঠ্যবইতে টিপুকে নিয়ে যত রকমের তথ্য আছে সবটাই উড়িয়ে দেওয়া হবে। বিজেপি বিধায়কের অনুরোধে টিপু সুলতানের জন্মজয়ন্তী (Tipu Jayanti) উপলক্ষে এটাই করতে চলেছে কর্ণাটকের বিএস ইয়েদুরাপ্পা সরকার (Karnataka Chief Minister BS Yediyurappa)। মুখমন্ত্রী ইয়েদুরাপ্পা নিজেই সংবাদ মাধ্যমকে সেকথা বললেন। বিজেপি বিধায়ক আপ্পাচু রঞ্জন নিজে এই প্রস্তাব করেছেন। কর্ণাটক পাঠবই সোসাইটিতে এনিয়ে ইতিমধ্যেই চিঠি লিখেছেন রাজ্যের শিক্ষামন্ত্রী সুরেশ কুমার (Karnataka Education Minister Suresh Kumar)। সেই চিঠি পাঠানোর দুদিন পরেই পাঠ্যবই থেকে টিপু সুলতানের কীর্তি সরিয়ে দেওয়া নিয়ে ইয়েদুরাপ্পার বিবৃতি প্রকাশ্যে এল। এই আপ্পাচু রঞ্জন (BJP MLA Appachu Ranjan) মাদিকেরির বিধায়ক। তিনি নিজে সুরেশ কুমারকে চিঠি লেখেন।

রঞ্জন বলেন, “পাঠ্যবইতে টিপু সুলতানকে স্বাধীনতা সংগ্রামী হিসেবে বর্ণিত করা হয়েছে। ইতিহাস বইতে কখনওই মিথ্য তথ্য থাকতে পারে না। মানুষজনকে ধর্মান্তরিত করতেই টিপু, কোদাগু, ম্যাঙ্গালোর ও কর্ণাটকে এসেছিলেন। তিনি এসে জায়াগার নামও বদলে দেন। মাদিকেরি হয়ে যায় জাফরাবাদ। ম্যাঙ্গালোর হয়ে গেল জালালাবাদ। তিনি বহু হিন্দু মন্দির গির্জা লুট করেছেন। কোডাগুর ৩০ হাজার কোডাভাসকে তিনি ধর্মান্তরিত করেন।” আরও পড়ুন-EU MP Nicolaus Fest’s Statement: বিরোধী সাংসদদের এবার জম্মু ও কাশ্মীর যাওয়ার অনুমতি দিক মোদি সরকার, মুখ খুললেন ইইউ সাংসদ নিকোলাস ফেস্ট

প্রাক্তন মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়ার সময় কর্ণাটক সরকার টিপু সুলতানের জন্মজয়ন্তী পালনের উদ্যোগ নেয়। সেই সময় বর্তমান বিজেপি সরকার ছিল বিরোধীদের আসনে। এদিকে তৎকালীন কর্ণাটক সরকারের এই টিপু জয়ন্তীর উদ্যোগকে মোটেও ভাল চোখে দেখেনি, তীব্র বিরোধিতা করেছে। তাদের দাবি ছিল যে লোকটা কন্নড়দের জীবন নিয়েছে সেই লোকাটর জন্ম জয়ন্তী কেন ধুমধামের সঙ্গে পালিত হবে।