CWC Meeting: সভাপতি পদ থেকে ইস্তফা দিতে চাইলেন রাহুল, খারিজ করল ওয়ার্কিং কমিটি
ওয়ার্কিং কমিটির বৈঠকে রাহুল( Photo Credit-ANT Twitter)

২৫মে ২০১৯: ২০১৯ সালের লোকসভা ভোটে কংগ্রেসের(‌Congress) ভরা ডুবির দায় নিয়ে সভাপতির পদ থেকে ইস্তফা দিতে চাইলেন রাহুল গান্ধী(Rahul Gandhi)। ওয়ার্কিং কমিটির(Working Committee) পক্ষ থেকে রাহুলের সেই ইস্তফা সপাটে ফিরিয়ে দেওয়া হয়। সংগঠনের দুর্বলতা রয়েছেন মেনে নিয়েই ওয়ার্কিং কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে বিরোধী দল হিসেবে মোদিকে চ্যালেঞ্জ জানানোর মতো ক্ষমতা একমাত্র রাহুলেরই রয়েছে। সেকারণেই তাঁকেই সভাপতি পদে থাকতে হবে। শনিবার ওয়ার্কিং কমিটিতে কংগ্রেসের তাবর প্রবীণ নেতারা স্বীকার করে নিয়েছেন সংগঠনের পরিবর্তন দরকার। সেই পরিবর্তন কী হতে পারে তা এখনও স্পষ্ট নয়।

অনেকেই মনে করছেন দলে আরও বেশি করে নবীন নেতৃত্বের প্রয়োজন। রাহুল,জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, শচীন পাইল, প্রিয়াঙ্কা গান্ধী ভদ্রর মত নবীনদের সামনে রেখে এগোনোর স্ট্র্যাটিজিই নিতে চলেছে কংগ্রেস।

আজকের বৈঠকে দেশের তাবর প্রথম সারির কংগ্রেস নেতারা উপস্থিত ছিলেন। রাহুল গান্ধী ছাড়াও ছিলেন, ইউপিএ (UPA)চেয়ারপার্সন সোনিয়া গান্ধী(Sonia Gandhi), প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং (Manmohon Sing)।

কংগ্রেসের এই ভরাডুবির মূল কারণ কী তা জনতেই এই বিশেষ পর্যালোচনা বৈঠক বসেছিল। ২০১৪ লোকসভা ভোটের ফলাফলের থেকে কিছুটা আসন বাড়লেও গোটা দেশে ভীষণভাবে বিপর্যযের মুখে পড়েছে দল। এমনকী কংগ্রেস শাসিত রাজ্যে খাতা খুলতে পারেনি দল।