Petrol-Diesel Price Hike: দিল্লি-মুম্বইতে বাড়ল পেট্রোল, ডিজেলের দাম; বাড়ানো হল ভ্যাট চার্জ
বাড়ল পেট্রোল, ডিজেলের দাম (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ৫ মে: রাজধানী দিল্লিতে পেট্রোলের (Petrol) দাম লিটার প্রতি বাড়ল ১.৬৭ টাকা। ডিজেলের (Diesel) দাম বাড়ল ৭.১০ লিটার। গত ৫০ দিন দাম একই থাকার পর, দিল্লির সরকার দুটি জ্বালানির ওপর মূল্য সংযোজন কর বা ভ্যাট বাড়ানোর পরে এই হার বাড়ানো হয়। কোভিড -১৯ এর প্রভাব হ্রাস করতেই এই পদক্ষেপ নেওয়া হয়। মঙ্গলবার দিল্লি সরকার পেট্রোলের ভ্যাট ২৭ শতাংশ থেকে ৩০ শতাংশ এবং ডিজেলের ওপর ভ্যাট ১৬.৭৫. শতাংশ থেকে বাড়িয়ে ৩০ শতাংশ করে।

দিল্লিতে পেট্রোলের দাম বেড়েছে ৭১.২৬ টাকা প্রতি লিটার। ডিজেলের দাম বেড়ে হয়েছে ৬৯.৫৯ টাকা প্রতি লিটার। সোমবারে এর দাম ছিল ৬২.২৯ টাকা প্রতি লিটার । আজ চেন্নাইতে পেট্রোল ৩.২৬ টাকা প্রতি লিটারে বেড়েছে, ৭৫.৫৭ টাকায় বিক্রি হচ্ছে। দাম ৬৮.২২ টাকায় দাঁড়িয়েছে ডিজেল। গতকাল লিটার প্রতি ২.৫১ টাকা বেড়েছে। আরও পড়ুন, ‘এই অর্থনৈতিক সংকটে আগে মানুষের হাতে টাকা দিতে হবে’, রাহুল গান্ধীকে বললেন নোবেলজয়ী অভিজিৎ ব্যানার্জি

মুম্বইয়ে পেট্রোল ও ডিজেলের দাম যথাক্রমে ৭৬.৩১ টাকা প্রতি লিটার এবং ৬৬.২১ টাকা হয়ে দাঁড়িয়েছে। অন্যদিকে, কলকাতায় এক লিটার পেট্রোলের জন্য ৭৩.৩০ টাকা হয়ে দাঁড়ায় এবং ডিজেল প্রতি লিটারের দাম ৬৫.৬২ টাকায় বিক্রি হচ্ছে। সোমবার অরবিন্দ কেজরিওয়ালের দিল্লি সরকার অ্যালকোহলে 'করোনার ফি' হিসাবে ৭০ শতাংশের অতিরিক্ত কর আরোপের সিদ্ধান্ত নিয়েছে। যার ফলস্বরূপ, অ্যালকোহলের দাম তীব্রভাবে বৃদ্ধি পেয়েছে। সোমবার ভিড় বাড়তে থাকায় অনেক দেরিতে এই আদেশ জারি করা হয় এবং শহরের প্রায় বেশ কয়েকটি অংশ অ্যালকোহলের দোকানের বাইরে অভূতপূর্ব ভিড় হওয়ার কয়েক ঘণ্টার মধ্যে সমস্ত দোকান বন্ধ করে দিতে হয়। প্রায় ৪০ দিনের ব্যবধানের পর খোলা হয়েছিল মদের দোকান। লকডাউনের তৃতীয় পর্বের মাঝামাঝি ভারতে ১৭ মে পর্যন্ত বাড়ানো হয়েছে লকডাউন। দিল্লিতে বর্তমানে করোনাভাইরাস আক্রান্তের সংখ্যা ৪৮৯৮ এবং এখনও পর্যন্ত ৬৮ জন মারা গেছেন।