Bihar: এবার বিহারের শ্রমিকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা পড়ল প্রায় ১০ কোটি টাকা!
Image used for representational purpose | (Photo Credits: PTI)

পটনা, ২৪ সেপ্টেম্বর: দিন আনা দিন খাওয়া শ্রমিকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে (Bank Account) জমা রয়েছে ৯ কোটি ৯৯ লাখ টাকা। বিহারের (Bihar) সুপৌলের ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (Union Bank of India) একটি শাখায় এই পরিমাণ টাকা জমা হয়েছে। মজার ব্যাপার হল, বিপিন চৌহান নামের ওই শ্রমিকের দাবি, তিনি কখনও কোনও ব্যাঙ্কে অ্যাকাউন্টই খোলেননি। বিহারের সুপৌল শহরের সিসাউনি এলাকার বাসিন্দা বিপিন বৃহস্পতিবার ১০০ দিনের কাজের জব কার্ড খোলার জন্য ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার কাস্টমার সার্ভিস পয়েন্ট গিয়েছিলেন।

সিএসপি আউটলেটের আধিকারিক যখন তাঁর আধার কার্ড নম্বর ব্যবহার করে আর্থিক অবস্থা পরীক্ষা করেন, তখন তিনি দেখতে পান যে বিপিনের নামে ইতিমধ্যেই একটি অ্যাকাউন্ট রয়েছে। শুধু তাই নয়, সেই অ্যাকাউন্টে জমা রয়েছে ৯ কোটি ৯৯ লাখ টাকা। বিপিন বলেন, "আমি সংশ্লিষ্ট ব্যাংকের শাখায় গিয়েছিলাম, আধিকারিকরা অ্যাকাউন্টের বিবরণ যাচাই করেছেন। ওই অ্যাকাউন্ট এটি ২০১৬ সালের ১৩ অক্টোবর খোলা হয়েছিল এবং ২০১৭ সালে ওই অ্যাকাউন্টে কোটি কোটি টাকার লেনদেন হয়েছিল। ছবি, সই বা টিপ সই আমার নয়। শুধুমাত্র আধার কার্ড নম্বরটি আমার।" আরও পড়ুন: Bihar: ২ পড়ুয়ার ব্যাংক অ্যাকাউন্টে জমা হল ৯৫০ কোটি টাকা, ব্যাপারটা কী?

জানা গিয়েছে, ব্যাঙ্কের আধিকারিকরা অ্যাকাউন্ট খোলার ফর্মের খোঁজ করেন। যদিও সেটি পাওয়া যায়নি। ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এক আধিকারিক বলেন, "ব্যাঙ্ক অ্যাকাউন্টটি আমরা বন্ধ করে দিয়েছি। এই অ্যাকাউন্ট ব্যবহার করে অন্য অ্যাকাউন্টে লেনদেন করা হয়েছিল কি না তা জানতে আপাতত তদন্ত চলছে।"

বিহারে এটি প্রথম ঘটনা নয়। বিহারের মুজফফরপুর জেলার কাটরা থানার অন্তর্গত সিঙ্গারি গ্রামের রাম বাহাদুর শাহ তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্টে ৫২ কোটি টাকা পেয়েছেন। কাটিহার জেলায় আরেকটি ঘটনায়, ক্লাস সিক্সের পড়ুয়া আশিস কুমার ও গুরুচরণ বিশ্বাসের ব্যাঙ্ক অ্যাকাউন্টে যথাক্রমে ৬০ কোটি এবং ৯০০ কোটি টাকা জমা পড়েছে। এছাড়াও রঞ্জিৎ দাস নামে এক ব্যক্তি তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্টে সাড়ে ৫ লাখ টাকা পেয়েছেন।