Nitish Kumar meets PM Modi during Bharat Ratna presentation ceremony: ভারতরত্ন বিতরণী অনুষ্ঠানে মোদী-শাহ-নাড্ডাদের সৌজন্য বিনিময় নীতিশ কুমারের, এড়িয়ে গেলেন পাশে বসে থাকা খাড়গেকে! দেখুন ভিডিও

নয়াদিল্লি, ৩০ মার্চ: একটা সময় বিজেপির সঙ্গে সরকার গঠন নিয়ে মনমালিন্য হওয়ায় আরজেডি, কংগ্রেসের সঙ্গে হাত মিলিয়ে মুখ্যমন্ত্রী হয়েছিলেন নীতিশ কুমার (Nitish Kumar)। এমনকী পরবর্তীকালে ইন্ডিয়া জোট গঠন করে লোকসভা নির্বাচনে এনডিএ-র বিরুদ্ধে লড়ার অন্যতম কান্ডারি ছিলেন তিনি। কিন্তু রাজনীতিতে ক্ষমতার লোভে সম্পর্ক বদলাতে বেশিদিন সময় লাগে না। আচমকাই আরজেডির-কংগ্রেসে সঙ্গে সম্পর্ক ছিন্ন করে বিজেপির হাত ধরেন নীতিশ কুমার।

আর এই পালাবদল বেশিদিনের নয়। একটা সময় যে কংগ্রেস নেতাদের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে ইন্ডিয়া জোট করেছিলেন। আজ সেই নেতাদের দেখলেই মুখ ফিরিয়ে নেন বিহারের মুখ্যমন্ত্রী। শনিবার রাষ্ট্রপতি ভবনে ভারতরত্ন পুরস্কার অনুষ্ঠানে উপস্থিত হন তিনি। এসেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা। বিরোধীদের মধ্যে উপস্থিত ছিলেন কংগ্রেসের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খাড়গে। কিন্তু তাঁকে দেখেও এড়িয়ে যান নীতিশ।

এই নীতিশ কুমারই একটা সময় খাড়গেকে পাশে রেখে লোকসভা নির্বাচনে বিজেপির বিরুদ্ধে লড়ার ব্লুপ্রিন্ট তৈরি করছিলেন। এমনকী বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালদের এক ছাতার তলায় এনেছিলেন জেডিইউ প্রধান। তারপরেই সমস্ত সমীকরণ বদলে বিজেপির সঙ্গে হাত মিলিয়ে আবার বিহারে সরকার গঠন করেন নীতিশ কুমার।