Verify Aadhaar Card: আধার কার্ড গ্রহণ করার আগে যাচাই করতে হবে রাজ্যগুলিকে, নির্দেশ UIDAI-এর
ফাইল ফটো

নয়াদিল্লি: কারও পরিচয়ের প্রমাণপত্র (Proof of Identity) হিসেবে গ্রহণ (Accepting ) করার আগে রাজ্য সরকারগুলিকে (State Governments) আধার কার্ড যাচাই (Verify) করার নির্দেশ দিল ইউকিন আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI)।

বৃহস্পতিবার UIDAI-এর তরফে জানানো হয়. ভারতের নাগরিক হিসেবে আধার লেটার, ই-আধার, পিভিসি আধার কার্ড ও এম-আধার যাঁরা দেখাবেন। তা সঠিক কিনা তা যাচাই করে দেখে নিতে হবে তাঁরা যেখানে বসবাস করেন সেই রাজ্যগুলিকে।দেখুন বিস্তারিত: http://Verify Aadhaar Card: UIDAI Asks State Governments to Verify Aadhaar Before Accepting It As Proof of Identity

কেন্দ্রীয় ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের তরফে জারি করা একটি সরকারি বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, কিছু দুর্নীতিগ্রস্ত ও অসামাজিক মানুষ যাতে যাতে আধারের মতো ইউনিক পরিচয়পত্রের অপপ্রয়োগ করতে পারে তার জন্যই এটি যাচাই করে নেওয়াটা খুব জুরুরি। আধার কার্ড যাচাই করে নেওয়ার সময় ভালো করে মাথায় রাখতে হবে যে ১২ সংখ্যার কোনও নম্বর মানেই আধার নয়। অফলাইনে যাচাই করার সময় এটি জাল বা নকল কিনা তা বোঝা খুব সহজেই সম্ভব। কেউ যদি এই কাজে করেছে বলে ধরা পড়ে তাহলে আধার আইনের ৩৫ নম্বর ধারা অনুযায়ী তাকে শাস্তি ও জরিমানা করা হবে। তাই বিভিন্ন প্রকল্পের সুবিধা প্রদানের সময় রাজ্যগুলিকে খুব ভালো করে উপভোক্তার আধার কার্ড যাচাই করে নিতে হবে যে সেটা সঠিক কিনা। আরও পড়ুন: Aadhaar Myth Buster: আধার নম্বর দিয়ে কী ব্যাঙ্ক অ্য়াকাউন্ট হ্যাক করা সম্ভব? জানুন কী বলছে UIDAI

আধার কার্ডের (Aadhaar card) অপব্যবহার ঠেকাতে নয়া নির্দেশিকা জারি করল ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (Unique Identification Authority of India) বা UIDAI।

বৃহস্পতিবার সংবাদ সংস্থা আইএএনএস (IANS) তরফে একটি টুইটে জানানো হয়, আধার কার্ডের অপব্যবহার ঠেকাতে নয়া নির্দেশ জারি করা হয়েছে UIDAI-এর তরফে। যারা এটা গ্রহণ করবেন তাদের কোনও নাগরিকের আধার কার্ড খুব ভালো ভাবে পরীক্ষা করে নিতে হবে। কার্ড বা ইলেকট্রনিক ফরম্যাটে (electronic form) থাকা এই পরিচয়পত্রটি খতিয়ে দেখার দায়িত্ব যারা এটাকে দেখছেন তাদেরই।