RTGS Money Transfer Service: সোমবার থেকে RTGS-এ টাকা ট্রান্সফার করা যাবে ২৪ ঘণ্টাই
অনলাইনে আর্থিক লেনদেন (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ৯ ডিসেম্বর: ১৪ ডিসেম্বর সোমবার থেকে আরটিজিএস (RTGS) করা যাবে ২৪ ঘণ্টা। আজ এই ঘোষণা করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া(RBI)। আর ব্যাঙ্ক খোলা বা বন্ধের ওপর নির্ভর করতে হবে না৷ অক্টোবর মাসে আরবিআই-র গর্ভনর শক্তিকান্ত দাস জানিয়েছিলেন, RTGS এর মাধ্যমে ফান্ড ট্রান্সফারের পরিষেবা ডিসেম্বর মাস থেকে ২৪ ঘণ্টা মিলবে৷ আরটিজিএস অনুযায়ী, ন্যূনতম ট্রান্সফার অ্যামাউন্ট ২ লাখ টাকা৷ এর আগে গত বছর থেকেই NEFT পরিষেবা ২৪ ঘণ্টা করে দেওয়া হয়েছিল।

কেন্দ্রীয় ব্যাঙ্কটি আজ এক বিবৃতিতে বলেছে, "সারা বছর ধরে আরটিজিএস সিস্টেম পরিচালনা করার জন্য ভারত বিশ্বের কয়েকটি দেশগুলির মধ্যে একটি হয়ে উঠবে। ১৪ ডিসেম্বর রাত সাড়ে ১২টা থেকে এই ব্যবস্থা (রিয়েল টাইম গ্রস সেটলমেন্ট বা আরটিজিএস) চালু হবে।" আরও পড়ুন: RTGS System of Fund Transfer: ডিসেম্বর থেকে RTGS-র মাধ্যমে ২৪ ঘণ্টাই বড় আর্থিক লেনদেন করা যাবে, জানাল RBI

RTGS কী?

RTGS-র মাধ্যমে সবথেকে দ্রুত অর্থ লেনদেন করা সম্ভব ৷ RTGS এর মাধ্যমে ২ লাখ বা তার বেশি টাকা ট্রান্সফার করা যায় ৷ তবে এর জন্য নির্দিষ্ট সময়ের মধ্যে অর্থ লেনদেন করতে হত ৷ RTGS এর মাধ্যমে ২ লাখ বা তার বেশি টাকা ট্রান্সফার তাৎক্ষণিক হয়। RTGS ছাড়াও NEFT, IMPS-র মাধ্যমেও অর্থ ল;লেনদেন করা যায় ৷ তবে অতিরিক্ত চার্জ দিতে হয় ৷ NEFT-তে টাকা রিয়েল টাইমে ট্রান্সফার হয় না ৷ এর জন্য বেশ কিছুটা সময় লাগে ৷ RTGS-এ অবশ্য টাকা রিয়েল টাইমে ট্রান্সফার হয়ে যায়৷ ফান্ড ট্রান্সফারের মাধ্যমে সহজেই ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে টাকা লেনদেন করা সম্ভব। ২০১৯ সালের জুলাই থেকে আরবিআই দেশে ডিজিটাল লেনদেনের প্রচারের লক্ষ্যে NEFTএবং RTGS-র মাধ্যমে লেনদেনের জন্য চার্জ নেওয়া বন্ধ করে দিয়েছে।