National Technology Day 2022: আজ জাতীয় প্রযুক্তি দিবস, ২৪ বছর আগে আজকের দিনেই পোখরানে পরমাণু পরীক্ষা চালায় ভারত
Pokhran 2 Test Site (Photo: Twitter)

নতুন দিল্লি, ১১ মে: ভারতের ইতিহাসে আজ ১১ মে অন্যতম স্মরণীয় দিন। ১৯৯৮ সালের এই দিনেই রাজস্থানের পোখরানে (Pokhran) সফলভাবে পরমাণু বোমা পরীক্ষা (Nuclear Tests) করেছিল ভারত। তারপর থেকেই ১১ মে দিনটিকে 'জাতীয় প্রযুক্তি দিবস' (National Technology Day 2022) হিসেবে পালন হয়ে আসছে। ইতিহাস সৃষ্টি করেছিল ভারতীয় বিজ্ঞানীরা। ১৯৮ সালে ভারতের দ্বিতীয় পরমাণু পরীক্ষা চালিয়েছি। প্রথমবার পরমাণু বোমা পরীক্ষা হয় ১৯৭৪ সালে। যার কোড নাম ছিল 'স্মাইলিং বুদ্ধ'। পোখরানে দ্বিতীয় পরমাণু পরীক্ষার কোড নাম ছিল 'অপারেশন শক্তি' (Operation Shakti)। এর ২ দিন পরে আরও দুটি পরমাণু বোমা পরীক্ষা করা হয়। সেই সময় দেশের প্রধানমন্ত্রী ছিলেন প্রয়াত অটল বিহারী বাজপেয়ী (Atal Bihari Vajpayee)।

পোখরান ২ সফল হতেই প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী সাংবাদিক সম্মেলনে ভারতকে পারমাণবিক রাষ্ট্র বলে ঘোষণা করেছিলেন৷ পরে সংসদে তিনি জানান যে ভারত কোনও দেশের বিরুদ্ধে প্রথমে পরমাণু অস্ত্র ব্যবহার করবে না। যদিও ভারতের পরমাণু পরীক্ষা ভাল চোখে দেখেনি আমেরিকা-সহ পশ্চিমা বিশ্ব। ভারতের উপরে নেমে আসে নানা আর্থিক নিষেধাজ্ঞা। পরবর্তী সময়ে সেইসব নিষেধাজ্ঞা আস্তে আস্তে তুলে নেওয়া হয়। আরও পড়ুন: Cyclone Asani: শক্তি হারিয়ে ঘূর্ণিঝড়ে পরিণত 'অশনি', আগামী ২৪ ঘণ্টায় দূর্বল হয়ে নিম্নচাপে পরিণত হবে

'জাতীয় প্রযুক্তি দিবসে' আজ দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। টুইটে তিনি লেখেন, "আজ, জাতীয় প্রযুক্তি দিবসে, আমরা আমাদের বিজ্ঞানীদের এবং তাঁদের প্রচেষ্টার প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি, যাার ১৯৯৮ সালে সফল পোখরান পরীক্ষায় নেতৃত্ব দিয়েছিলেন। আমরা গর্বের সঙ্গে স্মরণ করি অটলজির অনুকরণীয় নেতৃত্বকে, যিনি অসামান্য রাজনৈতিক সাহস এবং রাষ্ট্রনায়কত্ব দেখিয়েছিলেন।"