Air India Express (Photo Credits: X)

বিগত কয়েকদিনে একের পর এক বিমানে বোমা হামলার হুমকি আসছে। কিন্তু এগুলি কে বা কারা করছে সেই বিষয়ে এখনও সঠিকভাবে কিছুই জানা যাচ্ছে না। এমনকী হুমকি দেওয়ার উদ্দেশ্যও এখনও পরিস্কার নয়। এই নিয়ে কার্যত চিন্তিত সিভিল এভিয়েশন বিভাগ, বিমান সংস্থা ও যাত্রীরা। এই গুজব ছড়ানোর ফলে কখন বিমান ছাড়তে দেরি হচ্ছে, কখনও আবার মাঝ আকাশ থেকে জরুরি অবতরণ করে যাত্রী সুরক্ষার জন্য তল্লাশি অভিযান করা হচ্ছে। যার ফলে যাত্রীরাও হয়রানির স্বীকার হচ্ছেন। আর এই কারণেই বুধবার কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রক (Information & Technology Ministry) বিমান সংস্থার মালিক ও দুটি সোশ্যাল মিডিয়া সংস্থার কর্তৃপক্ষের সঙ্গে উচ্চপর্যায়ের বৈঠক করল।

আসলে এই ভুয়ো হুমকি মূলত সোশ্যাল মিডিয়া থেকেই ছড়াচ্ছে। তাই এদিন এক্স ও মেটার ভারতের কর্তৃপক্ষদের ডাকা হয়। আর এই বৈঠকে দুই সংস্থার বিরুদ্ধেই ক্ষোভ প্রকাশ করে কেন্দ্র। যুগ্ম সম্পাদক সংকেত এস ভোন্দভে ভার্চুয়াল বৈঠকে বলেন, এই সংস্থাগুলি অপরাধমূলক কাজগুলিকে প্ররোচনা দিচ্ছে। এই ধরনের ভুয়ো পোস্টগুলি সোশ্যাল মিডিয়ায় আর্থিক লাভের জন্য ভাইরাল করা হচ্ছে। এই ধরনের গুজবগুলি বন্ধ করার জন্য কোনও পদক্ষের নিচ্ছে না এক্স ও মেটার মতো সংস্থাগুলি।

প্রসঙ্গত, বিগত কয়েকদিনে ১২০টির মতো ফ্লাইটে বোমা হামলার হুমকি এসেছে। কিন্তু কোনওদিনই কোনও সন্দেহজনক বস্তু উদ্ধার হয়নি বা কোনও হামলাও হয়নি। তবে যারা এই হুমকি দিচ্ছে তাঁদের অবিলম্বে গ্রেফতার করার জন্য তল্লাশি অভিযান শুরু করেছে পুলিশ।