Free air tickets for Hong Kong: ফ্রিতে মিলবে প্লেনে হংকং যাওয়ার টিকিট, কেন জানেন?
প্রতীকী ছবি

হংকং: করোনা ভাইরাসের (corona virus)প্রকোপ বৃদ্ধি পাওয়ার পর থেকে বিশ্বজুড়ে ধাক্কা খেয়েছে পর্যটন (tourism) শিল্প। বিশ্বের অন্যান্য পর্যটনস্থলের মতো হাল খারাপ হয়েছেন চিনের নিয়ন্ত্রণে থাকা হংকংয়েরও (Hong Kong)। এবার সেই বেহাল অবস্থা কাটিয়ে পর্যটকদের নিজেদের এলাকায় নিয়ে আসার বিষয়ে অভিনব পরিকল্পনা নিল হংকংয়ের প্রশাসন। করোনা সংক্রান্ত সমস্ত বাধানিষেধ তুলে দেওয়ার পাশাপাশি ঘোষণা করল বিনামূল্যে ৫ লক্ষ বিমান টিকিট (Free air tickets) বিলি করার কথা।

গত কয়েক মাস ধরেই পর্যটন শিল্পে হাল ফেরানোর জন্য বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা চালাচ্ছিল হংকংয়ের প্রশাসন। সেপ্টেম্বর মাসে প্রথমে তারা করোনা ভাইরাসের কারণে জারি করা প্রায় সমস্ত বিধিনিষেধ তুলে নেওয়ার কথা জানায়। ঘোষণা করা হয়, হংকংয়ের বিমানে ওঠার আগে যেমন করোনা নেগেটিভের সার্টিফিকেট দেখাতে হত তা আর লাগবে না। পাশাপাশি হংকংয়ে পৌঁছে হোটেলে থাকাতে হবে না কোয়ারেন্টাইনে। এই ঘোষণার পরেও হাল ফেরেনি।

এরপরই ফ্রিতে হংকং যাওয়ার জন্য ৫ লক্ষ বিমানের টিকিট বিলি করার কথা ঘোষণা করা হয় সেখানকার প্রশাসনের তরফে। জানা গেছে, ২৫ কোটি ৫০ লক্ষ মার্কিন ডলার মূল্যের ওই টিকিটগুলি ২০২০ সালে করোনা মহামারির বিপর্যয়ের সময় এয়ারলাইন্স কোম্পানিগুলির থেকে কিনে নিয়েছিল হংকং বিমানবন্দর কর্তৃপক্ষ। সংস্থাগুলিকে আর্থিক ক্ষতির হাত থেকে বাঁচাতেই এই উদ্যোগ নেওয়া হয়েছিল। এবার পর্যটন শিল্পকে চাঙ্গা করতে ওই কিনে রাখা টিকিটগুলিই বিনামূল্যে পর্যটকদের মধ্যে বিলি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ বিষয়ে হংকং পর্যটন বোর্ডের (Hong Kong tourism board) তরফে জানানো হয়েছে, আগামী বছর জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত যে পর্যটকরা হংকং আসবেন ও যাবেন তাঁদের মধ্যেই বিমানের টিকিটগুলি বিলি করা হবে।