Stuffy Nose

কলকাতা : বর্ষা এলেই শুরু হয় নানা রোগ-ব্যাধি, এর মধ্যে একটি হল নাক বন্ধের সমস্যা। আপনারও যদি সাইনাসের সমস্যা থাকে এবং নাক বন্ধ হয়ে যায়। তাহলে আপনার জন্য রইল কিছু ঘরোয়া প্রতিকার (effective home remedies)।

১. সেলারি বীজ

সেলারি বছরের পর বছর ধরে ঐতিহ্যগত ওষুধে ব্যবহার হয়ে আসছে। বিশেষজ্ঞদের মতে সেলারিতে থাইমলের মতো প্রয়োজনীয় তেল রয়েছে, যার অ্যান্টিমাইক্রোবিয়াল এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে, এগুলি জীবাণু মেরে ফেলতে এবং সাইনাসের উপর চাপ কমাতে, কাশি বন্ধ করতে সাহায্য করে।

ব্যহার পদ্ধতি

মাঝারি আঁচে একটি প্যান গরম করুন তারপর তাতে এক মুঠো ক্যারাম বীজ দিন। বীজগুলিকে শুকনো রোস্ট করুন যতক্ষণ না সেগুলি কিছুটা গাঢ় রঙ দেখা দেয়। তারপর একটি পরিষ্কার কাপড় বা পোল্টিস ব্যাগে ভাজা বীজগুলি রেখে শক্তভাবে বেঁধে নিন। পল্টিস ব্যাগটি আপনার নাকের কাছে ধরে রাখুন এবং তার গন্ধ নিন।

২. ইউক্যালিপটাস তেল

ইউক্যালিপটাস তেলে ইউক্যালিপটল নামক একটি যৌগ রয়েছে এটি কাশি উপশম করতে, সহজে শ্বাস নেওয়া, সাইনাস গ্রন্থিগুলির ফোলাভাব কমাতে সাহায্য করতে পারে। এছাড়া বুকে জমে থাকা ব্যাকটেরিয়া মেরে ফেলতেও সাহায্য করে।

ব্যবহার পদ্ধতি

একটি পাত্রে জল ফুটিয়ে একটি বড় পাত্রে ঢেলে দিন। গরম জলে কয়েক ফোঁটা ইউক্যালিপটাস তেল দিন। এরপর একটি তোয়ালে দিয়ে আপনার মুখ ঢেকে নিন তারপর ওই পাত্র থেকে শ্বাস নিন। এভাবে ৫-১০ মিনিট এভাবে শ্বাস নিন।

আরও পড়ুন :  Chandrayaan-3 Launch: চন্দ্রযান-৩ উৎক্ষেপণের জন্য প্রস্তুত ইসরো , প্রস্তুতির ভিডিও এল সামনে (দেখুন ভিডিও)

৩. আদা এবং পুদিনা চা

আদা এবং পুদিনা ঔষধি গুণে ভরপুর। এটি সাইনাস এবং নাক বন্ধ থেকে পরিত্রাণ পেতে সাহায্য করে।

ব্যবহার পদ্ধতি

আদার একটি ছোট টুকরা খোসা নিন। এরপর এক কাপ জল ফুটিয়ে তাতে গ্রেট করা আদা দিয়ে দিন। স্বাদ বাড়ানোর জন্য এটি ৫-১০ মিনিটের জন্য ফুটতে দিন। তারপর ছেঁকে নিয়ে কিছু পুদিনা পাতা মিশিয়ে নিন।