BAN Test Team (Photo Credit: @ESPNcricinfo/ X)

রাওয়ালপিন্ডি, ৩ সেপ্টেম্বর: ২৪ বছর ধরে টেস্ট ক্রিকেট খেলছে বাংলাদেশ (Bangladesh Cricket Team)। কিন্তু ক দিন আগেও পাকিস্তানের বিরুদ্ধে কখনও পাঁচ দিনের ক্রিকেটে জিততে পারেনি বাংলাদেশ। সেখান থেকে আট দিনের মধ্যে পাকিস্তানের মাটিতে পাকিস্তানকে দু'বার টেস্টে হারিয়ে সিরিজ জিতল বাংলাদেশ। সোমবার রাওয়ালপিন্ডিতে দ্বিতীয় টেস্টে পাকিস্তানকে ৬ উইকেটে হারাল নাজমুল হাসান শান্তোর দল। সেই সঙ্গে শান মাসুদের দলের বিরুদ্ধে দু ম্যাচের টেস্ট সিরিজ ২-০ জিতল বাংলাদেশ। মাথাহেঁট হল পাকিস্তান ক্রিকেটের। আগামী বছর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের লড়াই থেকে পুরোপুরি ছিটকে গেল পাকিস্তান।

চতুর্থ ইনিংসে জয়ের জন্য ১৮৫ রান তাড়া করতে নেমে,৪ উইকেট হারিয়ে তুলে নিল বাংলাদেশ। দলের সবচেয়ে সিনিয়র দুই ব্যাটার- মুশফিকুর রহিম (২২ অপরাজিত) ও সাকিন আল হাসান (২১ অপরাজিত) শেষ পর্যন্ত ক্রিজে থেকে হোয়াইটওয়াশ নিশ্চিত করেন। তার আগে ভাল খেলেন জাকির হোসেন (৪০), সাদমান ইসলাম (২৪), নাজমুল শান্তো (৩৮) ও মমিনুল হক (৩৪)। সহায়ক পিচ পেয়েও রাওয়ালপিন্ডিতে আরও একবার দলকে ডোবালেন পাকিস্তানের বোলাররা। প্রথম ইনিংসে ২৬ রানে ৬ উইকেট হারানো অবস্থা থেকে লিটন দাসের অবিশ্বাস্য ১৩৮ ও ৯ নম্বরে নেমে মেহদি হাসান মিরাজের ৭৮ রানের ইনিংসটাই জয়-পরাজয়ে বড় ফারাক গড়ে দিল। প্রথম ইনিংসে পাকিস্তান করেছিল ২৭৪, সেখানে বাংলাদেশ করে ২৬২ রান। দ্বিতীয় ইনিংসে ১৭২ রানে অল আউট হয়ে যায় পাকিস্তান। ২-০ সিরিজ জেতার জন্য বাংলাদেশের প্রয়োজন ছিল ১৮৫ রান। সেটা করে দেখালেন নাজমুল-রা। আরও পড়ুন-প্যারিস প্যারালিম্পিক্সে ১১টি পদক জেতা হয়ে গেল ভারতের, মহিলাদের ব্যাডমিন্টনে রুপো থুলাসিমাথির, ব্রোঞ্জ মণীশা রামাদাসের

পাকিস্তানকে হোয়াইটওয়াশ বাংলাদেশের

প্রসঙ্গত, গত রবিবার রাওয়ালপিন্ডিতে সিরিজের প্রথম টেস্টে পাকিস্তানকে ১০ উইকেটে হারিয়েছিল বাংলাদেশ। প্রথম টেস্টে ১৯১ রানের অনবদ্য ইনিংস খেলে ম্যাচের সেরা হয়েছিলেন বাংলাদেশের মুশফিকুর রহিম।

একই সঙ্গে অনেক ইতিহাস গড়ল বাংলাদেশ। এই প্রথম পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট সিরিজ জয়, এই প্রথম পাকিস্তানকে টানা দুটো টেস্টে হারান, এই প্রথম দেশের বাইরে উপমহাদেশে টেস্ট সিরিজ জয়ের নজির গড়ল পদ্মা পাড়ের দেশ। পাকিস্তানে খেলতে আসার আগে দেশে বাংলাদেশ পুরোপুরি উত্তাল ছিল। ছাত্র আন্দোলন, আন্দোলনে মৃত্যু-রক্তপাত, প্রধানমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়ে শেখ হাসিনার দেশত্যাগ, সংসদ ভবনে সাধারণ মানুষের ঢুকে পড়া...সব কিছুই হচ্ছিল বাংলাদেশে। স্বাভাবিকভাবেই একসঙ্গে ঠিকমত অনুশীলনের সুযোগও পাননি বাংলাদেশের ক্রিকেটাররা। তাই পাকিস্তানে খেলতে আসার সময় নাজমুল, সাকিবদের নিয়ে তেমন আশা ছিল না। কিন্তু সব হিসেব উল্টে পাকিস্তানকে আট দিনের মধ্যে দুবার তাদের দেশের মাটিতে হারিয়ে বাংলাদেশ ইতিহাস গড়ল।