Surat Lok Sabha: ভোটের আগেই দেশের এক লোকসভা আসনে জিতে গেল বিজেপি, মোদী গড়ে বিনা প্রতিদ্বন্দিতায় জয় নিয়ে উঠছে প্রশ্ন, সাক্ষীদের অপহরণের অভিযোগ
Surat MP Mukesh Dalal and State BJP President CR Paatil. (Photo Credits:X/ANI)

ভোটের আগে দেশের একটি লোকসভা আসনে জিতে গেল বিজেপি। ৫৪৩ আসনের লোকসভায় ভোট মেটার আগেই বিরোধীদের থেকে বিজেপি ১-০ এগিয়ে গেল। গুজরাটের সুরাট লোকসভা কেন্দ্রে কংগ্রেসের দু জন প্রার্থীর মনোনয়ন বাতিল হওয়ায় সেখানে একমাত্র প্রার্থী বিজেপি-র মুকেশ দালাল-কে জয়ী বলে ঘোষণা করা হল। ৭ মে এক দফায় গুজরাটে সব কটি লোকসভা আসনে নির্বাচন হতে চলেছে। কিন্তু সুরাটে তার আগেই ভোট পর্ব মিটে এবারের লোকসভায় প্রথম সাংসদ হলেন বিজেপি-র মুকেশ দালাল।

কংগ্রেস এই লোকসভা কেন্দ্রে প্রার্থী করেছিল নীলেশ কুমভানি-কে। তিনি মনোনয়ন পত্র জমা দিয়েছিলেন। কিন্তু রিটার্নিং অফিসার তাঁর মনোনয়ন খুঁটিয়ে দেখেন মনোনয়ন পত্রে তাঁকে প্রার্থী হিসেবে প্রস্তাব করে মাত্র দু জনের সই আছে, নিয়মমত আরেকজনের নেই। তাই তাঁর প্রার্থীপদ বাতিল হয়। এরপর বিকল্প হিসেবে কংগ্রেস প্রার্থীপদ জমা দিতে বলে সুরেশ পাদসালা-কে। কিন্তু কমিশন তাঁর মনোনয়নও অবৈধ বলে ঘোষণা করে। কারণ তাঁর হয়ে যে তিনজন প্রার্থী হিসেবে প্রস্তাব করে সই করেছিলেন, তারা কেউ মনোনয়ন জমা দিতে প্রার্থীর সঙ্গে হাজির হননি। কংগ্রেসের পক্ষের আইনজীবীর অভিযোগ, এই তিনজন সাক্ষীকেই অপহরণ করে, ভয় দেখিয়ে অফিসে আসতে দেওয়া হয়নি। অভিযোগ উড়িয়ে কংগ্রেস সংগঠনের দুর্বলতার কথাই জানিয়েছে বিজেপি। আরও পড়ুন- 'কংগ্রেস এবং তাদের বন্ধুরা আপনাদের সম্পত্তি কেড়ে নিতে চায়', অভিযোগ মোদীর

এই লোকসভা কেন্দ্রে আর কোনও দল বা নির্দল প্রার্থী হিসেবে কেউ মনোনোয়ন পত্র জমা দেননি। ফলে গুজরাটে ভোটের আগে ১-০ এগিয়ে গেল বিজেপি।

দেখুন ছবিতে

গত লোকসভা নির্বাচনে হীরের ব্যবসায় খ্যাতি পাওয়া সুরাটে প্রায় ৭৫ শতাংশ ভোট পেয়ে জিতেছিলেন বিজেপির দর্শন বিক্রম জারদোশ। কংগ্রেস প্রার্থী অশোক প্যাটেল প্রায় আড়াই লক্ষ মত ভোট পেয়েছিলেন। গত তিনবার সুরাটে জেতা সাংসদ দর্শনের জায়গায় এবার মুকেশ দালাল-কে প্রার্থী করেছিল গেরুয়া শিবির। ১৯৮৪ সালে শেষবার সুরাটে জিতেছিল কংগ্রেস। এরপর থেকে টানা ১১টা লোকসভা নির্বাচনে একেবারে এক তরফাভাবে জিতেছে বিজেপি। তবে প্রার্থী বাতিল হয়ে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জেতার ঘটনা এই প্রথম হল।

গতবারও সুরাটে কোনও নির্দল প্রার্থী না থাকলেও ২০১৪ লোকসভা নির্বাচনে নরেন্দ্র মোদীর রাজ্যের এই লোকসভা আসনে মোট পাঁচজন প্রার্থী ছিলেন। তবে সুরাটে সাধারণ শুধু বিজেপি ও কংগ্রেসের মধ্যেই সরাসরি লড়াই হয়, নির্দল বা অন্য কোন দল প্রার্থী দেয় না।

বাংলায় পঞ্চায়েত নির্বাচনের সময় তৃণমূলের কিছু আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় নিয়ে সরব হন বিজেপি নেতারা। তখন তৃণমূলের যুক্তি থাকে, বিরোধীদের দুর্বল সংগঠনের কথা। এবার সুরাট লোকসভার ক্ষেত্রে ঠিক উল্টোটা হল। এমন কথাই সোশ্যাল মিডিয়ায় লিখছেন দিদির দলের কর্মী-সমর্থকরা। কংগ্রেস, সিপিএম কর্মী সর্মথকরাও সুরাটে বিজেপির বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয় নিয়ে প্রশ্ন তুলছেন।