Agra to Be Renamed Agravan?  নাম বদলের সারিতে এবার তাজমহলের শহর আগ্রা, নতুন নামটি জানেন?
তাজমহল (Photo Credit: Pixabay)

লখনউ, ১৮ নভেম্বর: যোগী আদিত্যনাথের (Yogi Adityanath Government) মুখ্যমন্ত্রীত্বে ইতিহাসের শহর এলাহাবাদ হয়েছে প্রয়াগরাজ। মুঘসরাই নাম বদলে দীনদয়াল উপাধ্যায় নগর। এবার তারই সূত্র ধরে বদলে যেতে চলেছে স্থাপত্যনগরী আগ্রার নাম। নতুন নামকরণ হবে অগ্রবান (Agravan)। নামকরণ হবে বলেই তো আর বদলে দেওয়া যায় না, একটু এদিক ওদিক হলেই বিরোধীরা তোপ দাগতে শুরু করবে। এমনিতেই যোগী আদিত্যনাথের সরকারকে নিয়ে মানুষের ক্ষোভের অন্ত নেই। তাই আঁটঘাট বেঁধে কাজে নামতে চায় যোগী প্রশাসন। ইতিমধ্যে নামকরণের বিষয়টিতে দৃষ্টি দিতে আগ্রার আম্বেদকর বিশ্ববিদ্যালয়কে শহরের নামের ঐতিহাসিক গুরুত্ব খতিয়ে দেখার নির্দেশ দিয়েছে রাজ্য প্রশাসন। এই প্রস্তাব পেয়ে কাজও শুরু করে দিয়েছে বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগ।

এই প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের ইতিহাসের বিভাগীয় প্রধান সুগম আনন্দ সংবাদ সংস্থা আইএএনএস-কে জানিয়েছেন। আগ্রা শহরের কোনও প্রাচীন নাম ছিল কি না, তা জানতে চেয়ে বিশ্ববিদ্যালয়কে চিঠি দিয়েছে রাজ্য প্রশাসন। এই চিঠি পেয়েই কাজ শুরু হয়েছে। এখনও পুরো বিষয়টিই গবেষণার স্তরে রয়েছে। সময় এলেই চিঠির প্রত্যুত্তর পাঠাবো। সূত্রের খবর, যোগী আদিত্যনাথ সরকার খুব শিগগির আগ্রাকে অগ্রবানে পরিণত করতে চায়। ঐতিহাসিকরা নাকি বলছেন, এই শহরের আগের নাম ছিল আগ্রাবান। পুরনো নাম ফিরিয়ে আনার আগে ইতিহাসবিদদের থেকে এই তথ্য জেনে নেওয়া জরুরি যে কবে আগ্রাবান থেকে আগ্রা হয়ে উঠল তাজমহলের শহর। এখন সেই সময় জানতেই চলছে গবেষণা। আরও পড়ুন-Delhi Air Pollution: আর জোড়-বিজোড় নীতির দরকার নেই রাজধানীর আকাশ এখন ঝকঝকে, সাংবাদিক সম্মেলনে বললেন কেজরিওয়াল

জানা গিয়েছে আগ্রার নাম বদলে অগ্রবান করা হোক, যোগী আদিত্যনাথকে এমন প্রস্তাব দিয়েছিলেন সদ্য প্রয়াত বিজেপি বিধায়ক জগন প্রসাদ গর্গ। বিতর্ক উসকে দেওয়ায় ফের নামকরণের প্রসঙ্গ আলোচনায় উঠে এসেছে। এদিকে কেউ বলছেন এই শহরের প্রাচীন নাম অগ্রবান, কারওর দাবি আকবরাবাদ থেকে হয়েছে আগ্রা। মুঘল সম্রাট আকবর নিজের নামারে সঙ্গে সংযোগ রেখে এই শহরের নামকরণ করেছিলেন আকবরাবাদ। তবে এসব নিয়ে ভ্রমণ বিশেষজ্ঞদের কোনও ছুৎমার্গ নেই। পর্যটন ব্যবসায়ীদের মতে, তাজমহলের কারণেই বিদেশে আদরণীয় শহর আগ্রা। নাম বদল হলে ব্যবসায়িক ক্ষেত্রে বড়সড় ক্ষতির সম্ভাবনা রয়েছে।