Darjeeling Loksabha: দলকে চিন্তায় ফেলে নির্দল হিসেবে মনোনয়ন জমা দিলেন বিজেপি বিধায়ক বিষ্ণুপ্রসাদ শর্মা
BJP MP-Candidate Raju Bista (Photo Credits: ANI)

দার্জিলিং লোকসভা কেন্দ্র থেকে ফের রাজু বিস্তা-কে প্রার্থী করেছে বিজেপি। 'বহিরাগত' বিস্তা-কে এবার আর প্রার্থী করবেন না অমিত শাহ- জেপি নাড্ডা-রা, এমনটাই ঠিক ছিল। কিন্তু একেবারে শেষ মুহূর্তে বিস্তা-কে শৈল শহরের লোকসভায় প্রার্থী করে বিজেপি। মণিপুর থেকে আসা রাজুকে প্রার্থী করা নিয়ে তুমুল ক্ষোভে দার্জিলিং লোকসভা থেকে নির্দল প্রার্থী হিসেবে লড়ার কথা জানিয়েছিলেন কার্শিয়াংয়ের বিজেপি বিধায়ক বিষ্ণু প্রসাদ শর্মা। বিজেপি এরপর নানাভাবে বিষ্ণু প্রসাদের ক্ষোভ মেটানোর চেষ্টা করে। কিন্তু কাজ হল না।

দার্জিলিংয়ে নির্দল প্রার্থী হিসেবে মনোয়ন জমা দিলেন বিজেপি বিধায়ক বিষ্ণুপ্রসাদ শর্মা। মনোনয়ন জমা দিয়ে জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসের কথা শোনা যায় তাঁর গলায়। খুব স্বাভাবিকভাবেই ভোট ভাগাভাগি হওয়ার আশঙ্কায় বিষ্ণুর প্রার্থীপদ নিয়ে চিন্তায় পড়ে গেল বিজেপি। দার্জিলিং লোকসভার অধীনে মোট সাতটি বিধানসভা আছে। তার মধ্যে বিজেপি-কে সবচেয়ে বেশী লিড দেওয়ার ক্ষমতা রাখে দার্জিলিং, কার্শিয়াং, মাটিগাড়ি-নকশালবাড়ি। কিন্তু বিষ্ণুপ্রসাদ মনোনয়ন জমা দেওয়ায় বড় সমস্যায় পড়ে গেলেন বিজেপির সাংসদ-প্রার্থী রাজু বিস্তা। এই লোকসভার চোপড়া, কালিম্পং বিধানসভা থেকে তৃণমূলের লিড থাকতে চলেছে বলে অনেকের মত। শিলিগুড়ি বিধানসভা কংগ্রেসের লিড থাকতে পারে। এর আগে কখনও দার্জিলিংয়ে তৃণমূল জেতেনি।

২০০৯ লোকসভা থেকে প্রতিবার দার্জিলিংয়ে টানা জিতে আসছে পদ্ম শিবির। এবার দার্জিলিংয়ে চতুর্মুখি লড়াই হতে পারে। বিজেপির বিদায়ি সাংসদ রাজু বিস্তা, তৃণমূলের গোপাল লামা-র সঙ্গে পাহাড়ের সাংসদ লড়াইয়ে দেখা যেতে পারে কংগ্রেসের মুনিশ তামাং-কে। সঙ্গে নির্দল প্রার্থী হিসেবে থাকছেন বিষ্ণু প্রসাদ শর্মা। জল্পনা, শেষ মুহূর্তে হামরো পার্টিও প্রার্থী দিতে পারে।