Karnataka: অভিযুক্তের মৃত্যু হলে জরিমানা দেবে উত্তরাধিকারীরা, মামলার রায়ে জানাল কর্ণাটক হাইকোর্ট
Highcourt of Karnataka Photo Credit: Twitter@@latestly

কর্ণাটক হাইকোর্ট একটি গুরুত্বপূর্ণ রায়ে বলেছে যে অভিযুক্তের মৃত্যু হলে, তার মৃত্যুর পরেও অভিযুক্তের উত্তরাধিকারীদের কাছ থেকে বা তাঁর সম্পত্তি থেকে জরিমানা সংগ্রহ করা যেতে পারে।

বিচারপতি শিবশঙ্কর অমরন্নাভারের নেতৃত্বাধীন বেঞ্চ বুধবার হাসানের প্রয়াত টোটিল গৌড়ার আবেদনটি খতিয়ে দেখে এই আদেশ দেয়। তিনি জীবিত থাকা অবস্থায় আবেদনটি জমা দিয়েছিলেন। বেঞ্চ বলেছে যে আবেদনকারী তার মৃত্যুর ক্ষেত্রেও আদালতের আদেশ অনুযায়ী জরিমানা প্রদানের জবাবদিহিতা থেকে ছাড় পাবেন না।

মামলাটি চালিয়ে যাওয়ার আবেদনকারীর মৃত্যুর পর পরিবারের কোনো সদস্য আবেদন জমা দেননি। প্রয়াত টটিল গৌড়ার আইনজীবী দাখিল করেছেন যে আইনি উত্তরাধিকারীরা পিটিশন চালিয়ে যেতে চান না। বেঞ্চ বলেছে, সম্পত্তির উত্তরাধিকারীকে জরিমানা দিতে হবে।

হাসানের অতিরিক্ত দায়রা আদালত ১২ ডিসেম্বর, ২০১১ তারিখে পিটিশনকারী প্রয়াত টটিল গৌড়াকে দোষী সাব্যস্ত করে বিদ্যুৎ আইন, ২০০৩ এর ১৩৫,১৩৮ ধারার অধীনে ২৯২০৪ টাকা জরিমানা করেছে।টটিল গৌড়া হাইকোর্টে আপিল করেন এবং নিম্ন আদালতের আদেশকে প্রশ্নবিদ্ধ করেন। কিন্তু, হাইকোর্টে আবেদনের শুনানি চলাকালীন টটিল গৌড়া মারা যান।আবেদনকারীর মৃত্যুর প্রেক্ষাপটে আপিল আবেদন খারিজ করে দেন হাইকোর্ট। জরিমানার অর্থ সম্পত্তি থেকে বা সম্পত্তির উত্তরাধিকারীদের কাছ থেকে আদায়েরও নির্দেশ দিয়েছেন আদালত।