IRCTC Online Train Ticket Booking: যান্ত্রিক ত্রুটির কারণে বন্ধ ছিল আইআরসিটিসি-র অনলাইন টিকিট বুকিং, সন্ধে ৬ টায় আবার চালু
পরিযায়ী শ্রমিক (Photo Credit: PTI|File)

নতুন দিল্লি, ১১ মে: ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং এন্ড ট্যুরিজম কর্পোরেশনের (IRCTC) অফিসিয়াল ওয়েবসাইটটি টেকনিক্যাল বিভ্রাটের মুখোমুখি হওয়ার পর খুব শীঘ্রই নোডাল রেল সংস্থা একটি বিবৃতি জারি করে জানায়, প্রযুক্তিগত সমস্যার সমাধান করা হবে এবং সন্ধ্যা ৬ টা থেকে ট্রেন বুকিং আবার শুরু হবে। এর আগে বেলা ১১ টা থেকে অনলাইন বুকিংয়ের কাজ শুরু হওয়ার কথা ছিল। ওয়েবসাইট - irctc.co.in অবশ্য অস্থায়ী সমস্যার কারণে বন্ধ হয়ে যায়।

"স্পেশাল ট্রেন সম্পর্কিত তথ্য ভারতীয় রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (আইআরসিটিসি) ওয়েবসাইটে দেওয়া হচ্ছে। ট্রেনের টিকিট বুকিং অল্প সময়ের মধ্যেই পাওয়া যাবে। দয়া করে অপেক্ষা করুন। অসুবিধার জন্য আফসোস করা হয়েছে," বলে জানায় আইআরসিটিসি কর্তৃপক্ষ। আরও পড়ুন, কনফার্মড ই-টিকিট ছাড়া প্ল্যাটফর্মে প্রবেশ নিষিদ্ধ, একমাত্র সুস্থ যাত্রীই ট্রেনে চড়ার অনুমতি পাবেন

১২ মে থেকে যাত্রীবাহী ট্রেন চালু করতে চলেছে ভারতীয় রেল। স্বরাষ্ট্র মন্ত্রকের গাইড লাইন অনুসারে, যাত্রীদের কাছে কনফার্মড ই-টিকিট (confirmed e-tickets) থাকলেই তাঁরা প্ল্যাটফর্মে প্রবেশ করতে পারবেন। আরপিএফ-এর ডিরেক্টর জেনারেল জানিয়েছেন, ট্রেন ছাড়ার ৯০ মিনিট আগে সমস্ত যাত্রীকে প্ল্যাটফর্মে পৌঁছাতে হবে। ট্রেন ছাড়ার ১৫ মিনিট আগে স্টেশনে প্রবেশের পথ বন্ধ করে দেওয়া হবে। স্বরাষ্ট্র মন্ত্রকের গাইড লাইন বলছে, সমস্ত যাত্রীকেই ট্রেনে ওঠার আগে বাধ্যতামূল স্ক্রিনিং করাতে হবে। শুধুমাত্র উপসর্গহীন যাত্রীরাই ট্রেনে চড়ার অনুমতি পাবেন। ট্রেনের কামড়ায় প্রবেশের আগে ও স্টেশন থেকে বেরিয়ে যাওয়ার দরজায় প্রত্যেক যাত্রীকে হ্যান্ড স্যানিটাইজার দেওয়া হবে।

প্ল্যাটফর্মে প্রবেশের সময় ও ট্রেনে থাকার সময় প্রত্যেক যাত্রীকেই মাস্ক ব্যবহার করতে হবে। রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে বসবাসকারী প্রত্যেককেই স্বরাষ্ট্র মন্ত্রকের এই গাইডলাইন মেনে চলতে হবে। স্টেশনে আসার জন্য কনফার্মড ই-টিকিট সঙ্গে নিয়ে গাড়িতে চড়তে পারেন যাত্রী। ট্রেন চলাচলের অনুমতি দিয়েছে রেলমন্ত্রক। ১২ মে থেকে শুধুমাত্র বাতানুকূল কামড়া নিয়ে ১২ জোড়া ট্রেন চলাচল করবে। এবং সীমিত কিছু স্টেশনে সেই ট্রেন থামবে। রাজধানী এক্সপ্রেসের সমতুল্য টিকিট মূল্য ধার্য হয়েছে। দেশের মাত্র ১৫টি গন্তব্যে যাবে এই ট্রেন। নতুন দিল্লি রেল স্টেশন থেকে চলবে এই ট্রেন। আজ বিকেল চারটে থেকে শুরু হচ্ছে ট্রেনের অনলাইন বুকিং। তবে স্টেশনের টিকিট বুকিং কাউন্টার বন্ধই থাকছে।