Chaitra Amavasya 2024: অমাবস্যাকে কেন বলা হয় কালো রাত? জেনে নিন, এই দিনে কোন কোন বিষয়ে সতর্ক থাকা উচিত...

২০২৪ সালে চৈত্র অমাবস্যা ৮ এপ্রিল, সোমবার। এই অমবস্যাকে বলা হয় ভূতদি অমাবস্যা। এই অমাবস্যা সোমবার পড়ার কারণে, এটিকে বলা হবে সোমবতী অমাবস্যাও। প্রতি মাসের কৃষ্ণপক্ষের চতুর্দশীর পরের দিন পড়ে অমাবস্যা। অমাবস্যার রাতকে হিন্দু ধর্মে বলা হয় নিশাচরী রাত অথবা কালো রাত। মান্যতা রয়েছে যে অমাবস্যার রাতে বেশি সক্রিয় হয়ে ওঠে নেতিবাচক শক্তি এবং এই দিনেই করা হয় তন্ত্র-মন্ত্র, জাদুবিদ্যা, সিদ্ধি অর্জনের মতো কাজ। তাই অমাবস্যার দিনে বিশেষ সতর্কতা অবলম্বন করা উচিত এবং এমন কিছু কাজ রয়েছে যেগুলো এড়িয়ে চলা উচিত।

২০২৪ সালে চৈত্র অমাবস্যার দিনে হতে চলেছে বছরের প্রথম সূর্যগ্রহণ। গ্রহণের সময়ও নেতিবাচক শক্তি বৃদ্ধি পায়। এমন পরিস্থিতিতে এড়িয়ে চলতে হবে অমাবস্যা এবং গ্রহণ উভয়ের অশুভ প্রভাব। জ্যোতিষশাস্ত্র অনুযায়ী, চন্দ্রকে মনের কারক বলা হয়। অমাবস্যার রাতে যখন চাঁদ দেখা যায় না, তখন মানুষের শরীরে উত্তেজনা বেড়ে যায় এবং মানুষ আবেগপ্রবণ হয়ে পড়ে। বিশেষ করে যারা দুর্বল মনের মানুষ বা যারা নেতিবাচক চিন্তাভাবনা বেশি করে, তারা সহজেই শিকার হতে পারে নেতিবাচক শক্তির।

০৮ এপ্রিল চৈত্র অমাবস্যা ও সূর্যগ্রহণের সময় রাতে বাইরে থাকা এড়িয়ে চলা উচিত। বিশেষ করে শ্মশানে যাওয়া একদম উচিত নয়। পৌরাণিক বিশ্বাস অনুসারে, অমাবস্যার রাতে শ্মশানে তন্ত্র বিদ্যা প্রয়োগ করে নেতিবাচক শক্তিকে জাগ্রত করা হয়। তাই অমাবস্যায় কবরস্থান, শ্মশান বা নির্জন কোনও স্থানে যাওয়া উচিত নয়। অমাবস্যার দিন অনেকের মনে খারাপ চিন্তা আসে, তাই এই সময় মনকে শান্ত রাখা উচিত। অমাবস্যা তিথিতে আমিষ জাতীয় খাবার ও মদ্যপান করা উচিত নয়। মান্যতা আছে যে এই দিনে পশুদের উত্যক্ত করা একদমই উচিত নয়। এছাড়া এই দিনে কোনও শুভ কাজ করাও উচিত নয়।