FCRA Registration: বিদেশি মুদ্রা নয়ছয়ের অভিযোগ! পাঁচ বছরে ১৮২৭টি FCRA রেজিষ্ট্রেশন বাতিল করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক
প্রতীকী ছবি

নয়াদিল্লি: বিদেশি মুদ্রা অনুদান পাওয়ার জন্য এফআরসিএ রেজিস্ট্রেশন সার্টিফিকেট (FCRA Registration Certificates) দরকার হয় বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠনগুলির (NGO)। কিন্তু, এই লেনদেনের আড়ালে প্রচুর দুর্নীতিও হয় বলে অভিযোগ ওঠে মাঝে মধ্যে। সেই সব অভিযোগ খতিয়ে দেখে ২০১৮ থেকে ২০২২ সাল পর্যন্ত পাঁচ বছরে ১৮২৭টি সংগঠনের এফসিআরএ রেজিস্ট্রেশন সার্টিফিকেট বাতিল (cancelled) করেছে কেন্দ্র (Central Government)। এই সংক্রান্ত আইনের ১৪ নম্বর ধারা লঙ্ঘন করার জন্য সংগঠনগুলি বিদেশি মুদ্রা অনুদান পাওয়ার যোগ্যতা হারিয়েছে বলে বুধবার জানালেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী নিত্যানন্দ রাই (MoS Home Nityanand Rai)।

প্রায় দু হাজারের কাছাকাছি সংগঠনের বিদেশি মুদ্রা অনুদান গ্রহণ ক্ষমতা কেড়ে নেওয়ার প্রসঙ্গে তিনি বলেন, "ওই সংস্থাগুলির মধ্যে কিছুর বিরুদ্ধে বিদেশি মুদ্রার বেহিসেবি খরচ (mis-utilisation) ও এক খাতে পাওয়া টাকা অন্য খাতে খরচের (diversion) অভিযোগ ছিল। আর কিছু সংগঠন বিদেশি মুদ্রা পাওয়ার জন্য নিজেদের নিয়মে অন্যায় ভাবে সংশোধন করেছিল। অভিযোগগুলি খতিয়ে দেখার পর সত্যতা প্রমাণ হওয়ায় তাদের এফসিআরএ রেজিস্ট্রেশন বাতিল করা হয়েছে।"

কেন্দ্রীয় মন্ত্রী নিত্যানন্দ রাই আরও জানান, "২০২৩ সালের ১০ মার্চ পর্যন্ত দেশে ১৬ হাজার ৩৮৩টি সংগঠনের এফসিআরএ রেজিস্ট্রেশন সার্টিফিকেট কার্যকরী রয়েছে। এর মধ্যে ১৪ হাজার ৯৬৬টি সংগঠন নিয়ম মেনে এফসিআরএ-কে ২০২১-২২ আর্থিক বর্ষের বাধ্যতামূলক বার্ষিক হিসাব (mandatory annual returns) জমা দিয়েছে।"