Period Room: ভারতে এই প্রথম, মহিলাদের সুবিধার্থে থানের বস্তিতে তৈরি হচ্ছে পিরিয়ড রুম
থানে পুরসভা (Photo Credits: Twitter/POS_Muse)

থানে, ৭ জানুয়ারি: মহিলাদের সুবিধার্থে কমিউনিটি টয়লেটের সঙ্গে পিরিয়ড রুম (period rooms) তৈরি হল থানের বস্তি এলাকায়। দেশের মধ্যে প্রথম থানে পুরসভার তরফেই এমন উদ্যোগ নেওয়া হল। মূলত বেসরকারি সংস্থার সঙ্গে যৌথভাবে এই উদ্যোগ নেওয়া হয়েছে। প্রতিমাসের শারীরবৃত্তীয় ক্রিয়ার জন্য বস্তির মহিলাদের যে সমস্যা বা অসুবিধার সম্মুখীন হতে হয় তাই মিউজ ফাউন্ডেশন নামের এক এনজিও তাদের রিপোর্টে তুলে ধরেছে। এই এনজিও-র প্রস্তাবকে মাথায় রেখেই থানে মিউনিসিপ্যাল কর্পোরেশন বস্তি এলাকায় মহিলাদের জন্য পিরিয়ড রুম তৈরি উদ্যোগ নিয়েছে। এজন্য থানে এলাকার ১৫টি বস্তিতে ২০১৯-এ সমীক্ষাও হয়েছে। মূলত ১ হাজার মহিলাদের মেনস্ট্রুয়াল হাইজিন নিয়ে চলেছে আলাপ আলোচনা।

এই প্রসঙ্গে পুরসভার ডেপুটি কমিশনার মণীশ যোশী বলেছেন, সমীক্ষায় দেখা গেছে বস্তির মহিলার পুরোপুরি ভাবে কমিউনিটি টয়লেটের উপরেই নির্ভরশীল। সেই টয়লেটে নেই পর্যাপ্ত জল। বা ন্যাপকিন বদলানোর জন্য প্রয়োজনীয় ঘর। এমনকী ন্যাপকিন ডিসপোজালের জন্যও প্রয়োজনীয় ব্যবস্থা না থাকায় যথেষ্ট বিপাকে পড়েন তাঁরা। এই রিপোর্টের ভিত্তিতেই বস্তি এলাকায় কমিউনিটি টয়লেটের সঙ্গে সঙ্গে পিরিয়ড রুম, উন্নত জল সরবরাহের ব্যবস্থা, জেট স্প্রে এবং ডাস্টবিন থাকবে। একই সঙ্গে সাবান, জামাকাপড় ঝোলানোর হুক ও ইউরিনাল থাকবে। আরও পড়ুন-Trump's Twitter Blocked: মার্কিন মুলুকে ক্যাপিটল ভায়োলেন্সের নেপথ্যে ট্রাম্পের উসকানি; টুইটার, ইনস্টাগ্রাম, ফেসবুক থেকে ব্লকড প্রেসিডেন্ট

ঠিকঠাক স্যানিটেশন ও সহাইজিন মেনটেনের জন্য কমিউনিটি টয়লেটের দেওয়াল ভিন্ন রঙের হবে। মেনস্ট্রুয়েশন জনিত সচেতনতার জন্য প্রয়োজনীয় তথ্যের একটি তালিকাও তৈরি করেছে পুরসভা। বস্তি অঞ্চলের মহিলাদের চাহিদার কথা মাথায় রেখে রিসাইকেল বিন দিয়েই তৈরি হয়েছে এই পিরিয়ড রুম।