School Education: শিক্ষার প্রগতির লক্ষ্যে বিশ্ব ব্যাংকের সঙ্গে ৫০০ ডলারের চুক্তি স্বাক্ষর ভারতের
বিশ্ব ব্যাঙ্ক (Photo Credit: PTI)

নতুন দিল্লি, ২৯ জানুয়ারি: শিক্ষার (School Education) শক্তি বাড়াতে এবং প্রগতির জন্য ভারত সরকার বিশ্ব ব্যাংকের  (World Bank) সঙ্গে ৫০০ ডলারের স্বাক্ষর করে। হিমাচল প্রদেশ, কেরালা, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, ওড়িশা এবং রাজস্থানের প্রতিটি প্রান্তে সরকারি বিদ্যালয়গুলিতে পড়াশুনার মান এবং গুণ বাড়ানোর জন্য এই অর্থ ধার্য করা হয়। ১৫ লক্ষ বিদ্যালয়ের ২৫ কোটি ছাত্রছাত্রী এবং ১ কোটি শিক্ষকেরা এর থেকে উপকৃত হবে বলে মনে করা হচ্ছে।

ইকোনোমিক অ্যাফেয়ার্সের অতিরিক্ত সচিব সি.এস.মহাপাত্র জানিয়েছেন, এই স্টার্স প্রজেক্ট প্রগতির অভিসারী। তিনি বলেন, প্রাথমিক শিক্ষা, ভোকেশনাল শিক্ষা এবং শিক্ষকদেরও উন্নতি হবে। এর ফলে ভারতের সামাজিক এবং আর্থিক দিক থেকে উন্নতি হবে, বলেও তিনি জানান। ভারতের পক্ষ থেকে কান্ট্রি ডিরেক্টর জুনেইদ আহমেদ এবং সি.এস.মহাপাত্র ভারতের তরফে বিশ্ব ব্যাঙ্কের এই চুক্তিতে স্বাক্ষর হয়। আরও পড়ুন, হাওড়া পুরসভা-সহ বাকি ১১১টি পুরসভায় দ্রুত নির্বাচন শেষ করার নির্দেশ কলকাতা হাইকোর্টের

বিগত কিছু বছরে শিক্ষার মান বেশ খানিকটাই উন্নতি ঘটেছে। ২০৪৪-২০০৫ এবং ২০১৮-১৯ র এই সময়সীমায় ২ কোটি ১৯ মুখের থেকে বেড়ে হয় ২ কোটি ৪৮ লক্ষ হয়। সমস্ত বয়সীদের মধ্যেই শিক্ষার হার বেড়েছে বলে জানা যায়। জেলা এবং জেলা সংলগ্ন স্থানীয় এলাকায় উন্নত শিক্ষার মান পৌঁছে দেওয়া হবে। শিক্ষার উন্নতির জন্য এই অর্থ ব্যাসি করা হবে।