আয়কর জমা দেওয়ার সময়সীমা বাড়াল কেন্দ্র, চাকরিজীবী মহলে স্বস্তির হাওয়া
প্রতীকী ছবি(Photo Credit: Pixabay)

দিল্লি, ২৪ জুলাই: আয়কর জমা দেওয়ার সময় বাড়িয়ে দিল অর্থমন্ত্রক। একমাস বেড়েছে সময়সীমা। ব্যক্তিগত আয়কর রিটার্নের পূর্ব নির্ধারিত দিন ছিল ৩১ জুলাই, সেটিই বেড়ে ৩১ আগস্ট হয়েছে। এরফলে যাঁরা এখনও আয়কর জমা দেওয়ার (Income tax return) কাজ শুরু করতে পারেননি তাঁদের আর হুড়োহুড়ি করতে হল না। নব নির্ধারিত সময়ের মধ্যে আয়কর জমা করলেই সমস্যা মিটে যাবে। মূলত বিভিন্ন চাটার্ড অ্যাকাউন্ট্যান্ট সংস্থা ও ট্যাক্স প্র্যাক্টিশনারদের আবেদন নিবেদনের ভিত্তিতেই এই সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত নেয় কেন্দ্র। আরও পডুন-স্পেশ্যাল বন্ধুকে নিয়ে দপ্তরে বসেই খেলছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ব্যাপারটা কী?

উল্লেখ্য, ৩১ জুলাইয়ের মধ্যে আয়কর জমা দিতে হবে, এটিই চাকরিজীবীদের জন্য নির্দিষ্ট ছিল। অর্থমন্ত্রক সেই সময়সীমা একমাস বাড়িয়ে ৩১ আগস্ট করল। এরফলে আয়কর জমাদেওয়ার জন্য বেশ কিছুটা সময় হাতে পেয়ে গেলেন চাকরিজীবীরা। যেসব চাকরিজীবীদের আয়করের হিসেবে কোনও রকম অডিট করতে হয় না, তাঁদের জন্যই ৩১ আগস্টকে আয়কর রিটার্নের শেষদিন হিসেবে ধার্য করা হয়েছে।

এত দিন নিয়ম ছিল ১৫ জুনের মধ্যে সব সংস্থাকে তাদের কর্মীদের ফর্ম ১৬ দিয়ে দিতে হবে। সেটাও বেড়ে ৩১ জুলাই করা হয়েছে। বিভিন্ন চাটার্ড অ্যাকাউন্ট্যান্ট সংস্থা ও ট্যাক্স প্র্যাক্টিশনাররা কেন্দ্রের কাছে সময় বাড়ানোর দাবি জানিয়েছিলেন। তাতে সাড়া দিয়েই আয়কর বিভাগ এই সিদ্ধান্ত নিয়েছে। ইতিমধ্যেই আয়কর বিভাগের সিদ্ধান্তে স্বস্তির শ্বাস ফেলছেন চাকুরেরা। চাটার্ড অ্যাকাউন্ট্যান্ট সংস্থাগুলিও অর্থমন্ত্রকের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। বলা বাহুল্য, সমস্ত সরকারি চাকুরেদের আয়কর জমা দিতে হয়। তবে সকলেই আয়করের আওতায় পড়েন না। তাই আয়কর রিটার্ন ফাইল করে দিলে বেতন থেকে প্রতিমাসে যে টিডিএস হিসেবে টাকা কেটে নেওয়া হয়েছে তার পুরোটাই ফিরে পাবেন ওই ব্যক্তি।