Manmohan Singh: মনমোহন সিং- য়ের নিরাপত্তায় কোপ, এসপিজি থেকে জেড প্লাস
ডঃ মনমোহন সিং (Photo Credits: PTI)

Manmohan Singh Will Get Z Plus Security: স্পেশাল প্রোটেকশন গ্রুপের (Special Protection Group) নিরাপত্তা আর দেওয়া হবে না প্রাক্তন প্রধানমন্ত্রী ডঃ মনমোহন সিংকে (Dr. Manmohan Singh)। তাঁর পরিবর্তে তাঁকে দেওয়া হবে জেড প্লাস (Z Plus) ক্যাটেগরির সুরক্ষা, এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের এক নির্দেশিকায়। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে জানানো হয়, রাজনৈতিক নেতাদের ওপর হামলার আশঙ্কার ওপর ভিত্তি করে নিরাপত্তা প্রদান করা হয়। তার ভিত্তিতেই এই সিদ্ধান্ত। সূত্রের খবর, এখনও পর্যন্ত কংগ্রেসের তরফ থেকে এই বিষয়ে এখনই মুখ না খুললেও পরে এই বিষয় নিয়ে মোদী সরকারের বিরুদ্ধে তারা বলবেই।

মনমোহন সিং অবশ্য সুরক্ষার বিষয় নিয়ে অতটা চিন্তিত নন। জেড প্লাস ক্যাটেগরির সুরক্ষার তালিকাভুক্ত হওয়ায় তাঁর সাথে ২৪ ঘন্টা থাকবে ৩৫ জন সিআরপি কমান্ডো। ২০১৪ সালে নরেন্দ্র মোদী (Narendra Modi) প্রধানমন্ত্রী হওয়ার আগে মনমোহন সিং দু'বার প্রধানমন্ত্রী ছিলেন। এই এসপিজি ক্যাটেগরির সুরক্ষা দেওয়া হয় প্রধানমন্ত্রী ও প্রধানমন্ত্রীর পরিবারকে এবং প্রাক্তন প্রধানমন্ত্রী ও তাঁর পরিবারকে। গুরুত্ব বুঝে তাঁদের নিরাপত্তা কমানো বাড়ানো হয়। আরও পড়ুন, মুম্বইয়ে সোনার দাম ৪০ হাজার ছাড়িয়ে গেল

স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানানো হয়েছে, এই প্রক্রিয়া পুরোপুরি পেশাদার। মনমোহন সিংয়ের ক্ষেত্রেও পেশাদারদের দিয়েই তা করানো হয়েছে। এখনো অব্দি নরেন্দ্র মোদি ও তাঁর পরিবার, গান্ধী পরিবারের সদস্যরা সনিয়া গান্ধী (Sonia Gandhi), রাহুল গান্ধী (Rahul Gandhi) ও প্রিয়াঙ্কা গান্ধী (Priyanka Gandhi) ও প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং এই এসপিজির নিরাপত্তা পেতেন। তাঁর আগে প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারি বাজপেয়ী (Atal Bihari Bajpayee) ২০০৪ থেকে ২০১৮ তাঁর মৃত্যুর আগে পর্যন্ত এই এসপিজি নিরাপত্তা পেতেন।

এর আগে, প্রাক্তন প্রধানমন্ত্রী দেবেগৌড়া (Devegowda) ও ভিপি সিংয়ের ( V P Singh) এসপিজি নিরাপত্তা তুলে নেওয়া হয়েছিল। প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী ১৯৮৫ হত্যাকাণ্ডের পর এসপিজি আইন গঠিত হয়। এসপিজিতে প্রায় ৩০০০ অফিসার কাজ করেন।