Budget 2021: করোনাকালে সংসদের বাজেট অধিবেশন, আজ পেপারলেস অর্থনৈতিক সমীক্ষা পেশ করবেন নির্মলা সীতারমণ
নির্মলা সীতারমণ (Photo Credit: PTI)

নতুন দিল্লি, ২৯ জানুয়ারি: করোনা আবহে কৃষক আন্দোলনের মধ্যেই আজ শুক্রবার থেকে শুরু হলে বাজেট অধিবেশন। সোমবার বাজেট পেশ করা হবে। তার আগে এদিন আর্থিক সমীক্ষা পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)। আগামী ১ ফেব্রুয়ারি সোমবার সংসদে আর্থিক বাজেট পেশ করবেন তিনি। এংনিতে বাজেট পেশের আগের দিন আর্থিক সমীক্ষা পেশ করা হয়। তবে এবার যেহেতু বাজেট অধিবেশনের আগের দুদিন শনি ও রবিবার পড়ে যাওয়ায় শুক্রবারেই আর্থিক সমীক্ষা পেশ হচ্ছে। মূত ২০২০-তে দেশের অর্থনৈতিক ক্ষেত্রে যে সার্বিক কাজকর্ম হয়েছে তাই তুলে ধরা হবে এই সমীক্ষায়। তাতে ২০২১-এর কেন্দ্রীয় বাজেট পেশের আগে গোটা পরিস্থিতি স্পষ্ট হয়ে যাবে। গতবছর করোনার কারণে ভারতে অর্থনীতি একেবারেই দিশাহীন হয়ে পড়েছে। আরও পড়ুন-Coronavirus Cases In India: শুক্রবারে ২০ হাজারের নিচেই রইল সংক্রমণ, ২৮ লাখ ভারতীয়কে দেওয়া হল টিকার প্রথম ডোজ

এদিন সংসদে বাজেট অধিবেশন শুরু হবে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের উদ্বোধনী ভাষণের মধ্যে দিয়ে। যদিও কৃষি আইনে বিরোধিয়া বিরোধী সাংসদরা এই ভাষণ বয়কটের সিদ্ধান্ত নিয়েছেন। এদিকে বক্তৃতার সুরুতেই কোবিন্দ বলেন, ‘‘পূরণ হচ্ছে আত্মনির্ভর ভারতের স্বপ্ন। করোনার বিরুদ্ধে একসঙ্গে লড়ছে দেশ। দেশের করোনা টিকাকরণ অভিযান সফল।’’

আর্থিক সমীক্ষা কী?

  • ১৯৫০-৫১ সালে ভারতে প্রথম অর্থনৈতিক সমীক্ষা হয়েছিল। অর্থনৈতিক সমীক্ষা দেশ কীভাবে দেশের আর্থিক ভিত্তিকে মজবুত করতে চ্যালেঞ্জের মধ্যে দিয়ে যাচ্ছে তার বিশদ বিবরণ থাকে।
  • পরিকাঠামো, শিল্প, কৃষিক্ষেত্রে গত আর্থিক বর্ষে দেশে কতটা লাভবান হয়েছে, তার পরিসংখ্যান এই অর্থনৈতিক সমীক্ষায় থাকে। গত একবছরে অর্থনৈতিক উন্নয়নের পর্যালোচনা করা হয়।
  • মূলত আগামী অর্থবর্ষ ঠিক কেমন হবে তানিয়ে ভবিষ্যতের নীতি নির্ধারণ এই সমীক্ষার মাধ্যমে উঠে আসে।
  • এবার বাজেট হবে পেপারলেস, অর্থাৎ আগের মত ব্রিফকেসে বাজেট নিয়ে আসার দৃশ্য হয়তো দেখা যাবে না। বাজেট সংক্রান্ত যাবতীয় তথ্য ও আর্থিক সমীক্ষা অনলাইনে পাওয়া যাবে। টেবল অফ দ্য হাউসে বাজেট ও আর্থিক সমীক্ষা পেশের পরেই তা দেখা যাবে অনলাইনে, জানিয়েছে লোকসভা সেক্রেটারিয়েট।
  • করোনার কারণে দেশ যে আর্থিক ক্ষতির মুখে পড়েছে তা পূরণের উপরেই জোর দেওয়া হবে এই আর্থিক সমীক্ষায়।
  • এই ২০২০-২১-এর আর্থিক সমীক্ষা তৈরি করেছেন মুখ্য অর্থনৈতিক উপদেষ্টা কৃষ্ণমূর্তি সুব্রহ্মণ্যম।