Farmers’ Protest: বাদল অধিবেশনের মধ্যেই কৃষি আইন প্রত্যাহারের দাবিতে যন্তর মন্তরে ২০০ কৃষকের জমায়েত
যন্তর মন্তরে আন্দোলনরত কৃষকেরা

নতুন দিল্লি, ২২ জুলাই: দিল্লিতে চলছে সংসদের বাদল অধিবেশন (Monsoon Session)। অধিবেশনের শুরু থেকে পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি, পেগাসাস, কৃষি আইন নিয়ে সরব হয়েছিল বিরোধীরা। আজ, বৃহস্পতিবার, অধিবেশনের সময় ফের উত্তাল সংসদ চত্ত্বর। সংসদের থেকে ঢিল ছোড়া দূরত্বে অবস্থান বিক্ষোভ করছেন আন্দোলনরত কৃষকেরা। তিনটি কৃষি আইনের প্রত্যাহারের দাবিতে ২০০ জন কৃষক দিল্লির যন্ত্র মন্তরে আন্দোলন শুরু করে। কড়া নিরাপত্তার চাদরে মুরিয়ে ফেলা হয় সংসদ চত্ত্বর।

দিল্লির লেফটেন্যান্ট গভর্নর অনিল বিজলাল কৃষকদের আন্দোলন করায় সবুজ সঙ্কেত দিলেও পার্লামেন্ট চত্ত্বর থেকে কয়েক মিটার দূরে প্রদর্শনের অনুমতি দেন। এদিন সকালেই কৃষকেরা সিঙঘু সীমান্ত থেকে যন্তর মন্তরে এসে হাজির হন। পুলিশি নিরাপত্তায় কৃষকদের যন্তর মন্তরে নিয়ে আসা হয়। সকাল ১১ টা থেকে আন্দোলন শুরু হওয়ার কথা ছিল, তবে তাঁরা এসে পৌঁছন বেলা ১২.২৫ নাগাদ। কৃষক আন্দোলনের নেতা শিব কুমার কাক্কা জানিয়েছেন, পুলিশ তাঁদের তিন জায়গায় আটকে আধার কার্ড দেখতে চাওয়া হয়েছে। আরও পড়ুন, সংবাদমাধ্যমের অফিসে আয়কর হানা, 'গণতন্ত্রের কণ্ঠরোধ' বলে মোদী সরকারকে আক্রমণ মমতার

ব্যারিকেডের বেষ্টনীর মধ্যেই কৃষকেরা তিন কৃষি আইন বাতিলের দাবি তোলেন। স্লোগানের মধ্যে দিয়ে শুরু হয় আন্দোলন। নিরাপত্তার জন্য সমস্তরকম ব্যবস্থা গ্রহণ করে দিল্লি পুলিশ। মেটাল ডিটেক্টর থেকে জলকামানের সমস্ত কিছুর ব্যবস্থা রাখা হয়েছে। করোনা বিধি মেনে যেন প্রদর্শন করা হয় সেকথা জানানো হয়েছে। গত ২৬ জানুয়ারির পর এই প্রথম তাদের প্রদর্শন করার অনুমতি দেওয়া হয়।