Elections 2024 Delhi Lok Sabha Seats: মন্ত্রী মীনাক্ষি লেখির বিরুদ্ধে কেজরির বাজি সোমনাথ ভারতী, গৌতম গম্ভীরের প্রতিপক্ষ কুলদীপ
Arvind Kejriwal (Photo Credit: Intagram)

লোকসভা নির্বাচনের (Lok Sabha Elections 2024) জন্য দিল্লি ও হরিয়ানায় প্রার্থী তালিকা প্রকাশ করলেন অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal)। কংগ্রেসের সঙ্গে জোট গড়ে লড়ে দিল্লির সাতটা লোকসভার মধ্যে ৪টি-তে লড়বে আপ (AAP)। আর হরিয়ানায় ১০টি লোকসভা আসনের-র মধ্যে কেজরির দল প্রার্থী দিল একটিতে। দুটি রাজ্য মিলিয়ে পাঁচটি আসনে প্রার্থীদের নাম ঘোষণা করে বিজেপিকে সম্মিলিতভাবে হারানোর ডাক দিলেন কেজরি। দিল্লিতে আপ-এর ঘোষিত চারটি আসনের মধ্যে তিনজনই বিধায়ক।

দিল্লিতে যে চারটি আসনে আপ প্রার্থী দিল সেগুলি হল- ১) নয়া দিল্লি, ২) পূর্ব দিল্লি, ৩) পশ্চিম দিল্লি ও ৪) দক্ষিণ দিল্লি। দু বার দিল্লি বিধানসভায় কার্যত ৯০ শতাংশের কাছাকাছি আসনে জিতে ক্ষমতায় এলেও আশ্চর্যজনকভাবে এখনও দেশের রাজধানী শহর থেকে লোকসভায় কোনও আসনে জিততে পারেনি কেজরিওয়ালের দল। পঞ্জাবে ক্ষমতায় আসার পর কেজরিওয়াল আপ-কে সারা ভারতে ছড়িয়ে দেওয়ার ডাক জানিয়ে ছিলেন। কেজরির দল এখন নির্বাচন কমিশনের তালিকায় সর্বভারতীয় দল। আপের কাছে এবারের লোকসভা ভোট তাই অ্যাসিড টেস্ট। মূলত দিল্লির দল দিল্লিতেই লোকসভায় খালি হাতে শেষ করলে সর্বভারতীয় তকমা নিয়ে প্রশ্ন উঠবেই।

দেখে নিন আসন্ন লোকসভা নির্বাচনে কার বিরুদ্ধে কে লড়তে পারেন-

নয়া দিল্লি: মীনাক্ষি লেখি (বিজেপি/সম্ভাব্য) বনাম সোমনাথ ভারতী(আপ/ঘোষিত)।

২০১৯ লোকসভায় এই আসনে আড়াই লক্ষের বেশী ভোটে জিতে কেন্দ্রীয় মন্ত্রী হন মীনাক্ষি লেখি। তবে আপ-কংগ্রেসের ভোট যোগ করলে তাঁর জয়ের ব্যবধান কমে আসত এক লক্ষে। কংগ্রেসের অজয় মাকেন গতবার দ্বিতীয় স্থানে ছিলেন। তবে ২০১৪ লোকসভায় এই কেন্দ্রে আপ ও কংগ্রেসের মিলিত ভোট বিজেপির থেকে বেশী ছিল। সোমনাথ ভারতীর মত হেভিওয়েট প্রার্থী দিয়ে কেজরি নয়াদিল্লি লোকসভার লড়াই জমিয়ে দিলেন। তবে এখন সোমনাথ ভারতীকে কংগ্রেস নেতা অজয় মাকেনের সঙ্গে কথা বলতে হবে। কংগ্রেসের ভোট আপ-এর বাক্সে না পড়লেও এবারও বিজেপির জয় সহজ হবে।

পূর্ব দিল্লি: গৌতম গম্ভীর (বিজেপি/সম্ভাব্য) বনাম কুলদীপ কুমার (আপ/ঘোষিত)

কংগ্রেসের প্রাক্তন মুখ্যমন্ত্রী শীলা দীক্ষীতের গড়ে এবার কংগ্রেস প্রার্থী দিল না। ২০১৯ লোকসভা নির্বাচনে বিশ্বকাপজয়ী ক্রিকেটার গৌতম গম্ভীর প্রায় ৪ লক্ষ ভোটে জিতেছিলেন কংগ্রেসের অমরিন্দর সিং লাবলির বিরুদ্ধে। তবে তৃতীয় স্থানে থাকা আপ পেয়েছিল ২ লক্ষ ভোট। তার মানে আপ-কংগ্রেস ভোট এক হলেও গৌতম গম্ভীর এবারও জিতবেন। তবে ব্যাপারটা তেমন সহজ হবে না। কারণ গৌতম গম্ভীরের বিরুদ্ধে প্রতিষ্ঠান বিরোধী হাওয়া থাকছে। ২০১৪ লোকসভা নির্বাচনে বিজেপির মহেশ গিরি এখানে জিতলেও আপ, কংগ্রেসের মিলিত ভোট কিন্তু বিজেপির থেকে বেশী ছিল।

পশ্চিম দিল্লি: পরবেশ ভর্মা (বিজেপি/সম্ভাব্য) বনাম মহাবল মিশ্র (আপ/ঘোষিত)

দক্ষিণ দিল্লি: রমেশ বিদুরি (বিজেপি/নিশ্চিত) বনাম সাহিরাম পেহলওয়ান (আপ/ঘোষিত)

উত্তর পূর্ব দিল্লি: মনোজ তিওয়ারি (বিজেপি/নিশ্চিত) বনাম অরভিন্দর লাভলি (কংগ্রেস সম্ভাব্য)

চাঁদনি চক: হর্ষবর্ধন (বিজেপি/সম্ভাব্য), আলকা লাম্বা (কংগ্রেস সম্ভাব্য)

উত্তর পশ্চিম দিল্লি: হংসরাজ হনস (বিজেপি/সম্ভাব্য) বনাম রাজ চৌহান/উদিত রাজ (কংগ্রেস সম্ভাব্য)

হরিয়ানা:

কুরুক্ষেত্র: নবাব সিং সাইনি (বিজেপি/সম্ভাব্য) বনাম সুশীল গুপ্তা (আপ/ঘোষিত)

গত দুটি লোকসভায় আপ একমাত্র পঞ্জাবের সাংরুর ছাড়া আর কোথাও জিততে পারেনি। এবার সব হিসেব উল্টে কংগ্রেসের সঙ্গে জোট গড়ে লোকসভায় দিল্লিতে আসন জিততে পারবে কি আপ? অঙ্ক বলছে, দিল্লিতে এবার আপ-কংগ্রেস জোটের রসায়ন ঠিকঠাক হলে অন্তত তিনটি আসনে জিততে পারে 'INDIA' জোটের প্রার্থীরা। তবে এরজন্য কেজরিওয়াল, রাহুল গান্ধীদের একসঙ্গে দিল্লিতে প্রচার করে ঝড় তুলতে হবে। কিন্তু জোর জল্পনা ভোটের আগে ইডি-র হাতে গ্রেফতার হতে হবে কেজরিওয়ালকে।