দেশজুড়ে পালিত হচ্ছে খুশির Eid ul-Fitr 2019, শহরে স্বস্তির বৃষ্টির মাঝেই চলছে ঈদ পালন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ জানালেন শুভেচ্ছা
সুদর্শন পট্টনায়কের শুভেচ্ছা (Photo Credit: Twitter)

ওয়েব ডেস্ক: দেশজুড়ে পালিত হচ্ছে ঈদ (Eid ul-Fitr)। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi) থেকে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (Ram Nath Kobind)। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee) থেকে কংগ্রেস প্রধান রাহুল গান্ধী (Rahul Gandhi) সহ দেশের বিভিন্ন মন্ত্রী-সাংসদ-রাজনীতিবিদরা দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন। দেশের সেলেব্রিটি থেকে আমজনতা-সোশ্যাল মিডিয়ায় দেশবাসীকে শুভেচ্ছা জানিয়েছেন। এদিকে ঈদের সকালেই শহর কলকাতায় হয়েছে স্বস্তির বৃষ্টি।

চাঁদ দেখার উপর নির্ভর করে, কবে হবে ঈদ। এই চাঁদকে শাওয়াল মাসের চাঁদ বলা হয়। সেই চাঁদ দেখার জন্য অগণিত মুসলিম আকাশের দিকে তাকিয়ে থাকেন। আর মঙ্গলবারই কলকাতা সহ দেশের নানা প্রান্তের নানা হিলাল কমিটি চাঁদ দেখে জানিয়ে দেয় বুধবারেই ঈদ পালিত হবে। ভারতের মত বাংলাদেশেও আজও সাড়ম্বরে পালিত হচ্ছে ঈদ। ঈদের শুভেচ্ছায় রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ জানিয়েছেন, ঈদ আল ফিতার আমাদের বিশ্বাসকে মজবুত করে, যা দান-একসঙ্গে থাকায় জোর দেয়। আরও পড়ুন: ঈদ মুবারক, প্রিয়জনকে শুভেচ্ছা জানাতে পারেন এভাবে 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঈদ শুভেচ্ছায় জানিয়েছেন, " এই বিশেষ দিন আমাদের সমাজে সম্প্রতি এবং শান্তির বার্তা বহন করুক। সবাই এই খুশিতে সুখে থাকুন।

রাহুল গান্ধী ঈদ শুভেচ্ছায় জানিয়েছেন, ''ঈদ মুবারক এবং আমার এই শুভ দিনে আমার আন্তরিক শুভেচ্ছা থাকল।''

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্য ও দেশবাসীকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন। মুখ্যমন্ত্রী তাঁর টুইটার পেজে আজ সকাল, রেড রোডে নামাজের ভিডিও সরাসরি দেখানোর ব্যবস্থা করেন।

মজানের (Ramadan)  ওই রোজার শেষে এল খুশির ইদ। ইদ-এ-মিলাদ-উন-নবী। ইদ-উল ফিতর (Id-Ul-Fitar) উদযাপনে মাতোয়ারা গোটা রাজ্য। ইফতারের সময় পেরোলেই শুরু হয়ে যাবে শুভেচ্ছা বার্তার পালা। আজ ইফতার পর্যন্তই রমজান বর্তমান। আগামীকাল ইদের খুশি মিটে গেলে আবারও একটি বছরের অপেক্ষা। একটি একটি করে দিন গুনতে থাকবেন ধর্মপ্রাণ মুসলিম মুসুল্লিরা। খুশির ইদ মানেই তো দানধ্যান, পরিচিত অপরিচিত সকলের মধ্যেই খুশি পৌঁছে দেওয়া। এই হাইটেকের যুগে স্মার্টফোন আছে যখন তখন আর চিন্তা কি জিফ, ভিডিও মেসেজ পাঠিয়ে ইদের শুভেচ্ছা জানান।