আজ সকালে ভয়ঙ্কর ভূমিকম্প আন্দামান-নিকবর দ্বীপপুঞ্জে; তীব্রতার মাত্রা ৪.৩
প্রতীকি ছবি (Photo Credits: PTI)

পোর্ট ব্লেয়ার, ২২ অক্টোবর: ভয়াবহ ভূমিকম্পে (Earthqueak) কেঁপে উঠল আন্দামান ও নিকবর দ্বীপপুঞ্জ (Andaman and Nicobar Islands)। মঙ্গলবার সকাল ৬:৩৬ মিনিট নাগাদ ভূমিকম্পে কেঁপে ওঠে ভারতের (India) এই কেন্দ্রশাসিত অঞ্চলটি (Territory)। এদিন প্রথম কম্পন অনুভূত হয় এই সময়ই। রিখটার স্কেল বলছে, এই ভুমিকম্পের তীব্রতার মাত্রা ছিল ৪.৩। এদিন সকালেই সংবাদ সংস্থা এএনআই (ANI) একটি টুইট করে এমন তথ্য (Information) প্রকাশ্যে এনেছে। তবে ভয়াবহ এই ভূমিকম্পে তেমন কোন ক্ষতি হয়নি বলেই রয়েছে খবর। জনজীবনে কোনরকম প্রভাবই পড়েনি। তবে তীব্র আতঙ্কের সৃষ্টি হয়েছে মানুষজনের মধ্যে।

আবহাওয়া দফতরের (IMD) কর্মকর্তা জানিয়েছেন, চলতি মাসের শুরুর দিকেই ৪.৫ মাত্রার ভূমিকম্প হয় রাজস্থানের (Rajasthan) বিকানার জেলায়। সেক্ষেত্রেও তেমন কোন ক্ষতির খবর নজরে না এলেও তীব্র আতঙ্ক ছরিয়ে পড়েছিল মানুষের মধ্যে। এমনকী কাঁপুনি অনুভূত হওয়ায় ওই অঞ্চলের লোকজন (People) তাদের বাড়িঘর ছেড়ে ছুটে বেরিয়ে এসেছিলেন রাস্তায়। এক্ষেত্রেও জনজীবনে প্রভাব না পড়লেও তীব্র আতঙ্কের সৃষ্টি হয়েছিল মানুষজনের মধ্যে। আরও পড়ুন: এবার পর্যটকদের জন্য উন্মুক্ত বিশ্বের সর্বোচ্চ যুদ্ধক্ষেত্র সিয়াচেন হিমবাহ, যাবেন নাকি?

উল্লেখ্য, এছাড়া চলতি বছরের মে মাসের শেষের দিকে ভয়াবহ কম্পন ছড়ায় নিকোবর দ্বীপপুঞ্জ জুড়ে। সেবার রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৪.৫। ক্ষয়ক্ষতির খবর ছিল না। হতাহতেরও কোনও খবর মেলেনি। তবে ঘটনা ঘিরে আতঙ্ক গ্রাস করে ছিল গোটা এলাকাকে। এত ঘন ঘন ভূকম্পন; দ্বীপপুঞ্জের অস্তিত্ব কি তবে সংকটে? এই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে সাধারণ মানুষের মধ্যে।