Coronavirus Cases In India: লাখের গণ্ডী টপকে গেল ভারতে করোনার বলি, মোট আক্রান্ত ৬৬ লাখেরও বেশি
ভারতে করোনা (Photo Credits: PTI)

নতুন দিল্লি, ৫ অক্টোবর: ৭৪ হাজার ৪৪২ জন নতুন আক্রান্তকে নিয়ে সোমবার ভারতের করোনা রোগীর সংখ্যা (Coronavirus Cases In India) ৬৬ লাখ ছাড়িয়ে গেল। গতকাল সারাদিনে দেশে করোনার বলি ৯০৩ জন। স্বাস্থ্য মন্ত্রকের তথ্যানুযায়ী দেশে মোট করোনা আক্রান্ত ৬৬ লাখ ২৩ হাজার ৮১৬ জন। এই মুহূর্তে অ্যাকটিভ কেস ৯ লাখ ৩৪ হাজার ৪২৭। ইতিমধ্যেই করোনাকে হারিয়ে সুস্থ হয়ে উঠেছেন ৫৫ লাখ ৮৬ হাজার ৭০৪ জন। লাখের গণ্ডী পেরিয়ে গেল দেশের করোনার মৃত্যু মিছিল। মহারাষ্ট্র, কর্ণাটক ও অন্ধ্রপ্রদেশে সংক্রমণের হার উত্তরোত্তর বেড়েই চলেছে। একই সংক্রমণরে সংখ্যা বাড়ছে তামিলনাড়ু, উত্তরপ্রদেশ ও পশ্চিমবঙ্গেও। এই মুহূর্তে আনলক ৫ এ পৌঁছে গিয়েছে ভারত।

নতুন সংক্রামিত ৭৪ হাজার ৪৪২ জন

এবার দেশের অর্থনীতিকে চাঙ্গা করতে কোভিড-১৯ গাইড লাইন মেনে খোলা হচ্ছে সিনেমাহল, থিয়েটার, মাল্টিপ্লেক্স। রবিবার পশ্চিমবঙ্গে সংক্রমণের হার পুরোনো সব রেকর্ড ভেঙে দিল। একদিনে এখানে নতুন সংক্রামিতর সংখ্যা ৩ হাজার ৩৫৭ জন। যার হাত ধরে রাজ্যে মোট করোন আক্রান্তের সংখ্যা ২.৭ লাখে পৌঁছে গেল। সারাদিনে ৬২ জন করোনা আক্রান্তের মৃত্যুর সঙ্গে সঙ্গে পশ্চিমবঙ্গে মোট করোনার বলি ৫ হাজার ১৯৪ জন। আরও পড়ুন-IGI Airport: দিল্লি বিমানবন্দরের স্ট্যাম্পের কালিতে বিদেশ ফেরত যাত্রীর হাতে এলার্জিক রিঅ্যাকশন, টুইটারে অভিযোগ কংগ্রেস নেতার

এদিকে আগামী বছরের শুরুতেই প্রথম ভ্যাকসিন দেশে চলে আসবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডক্টর হর্ষ বর্ধন। কিন্তু কীভাবে সেই ভ্যাকসিনের বন্টন হবে তা নিয়ে এবার মুখ খুললেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। তিনি বললেন, কারা আগে ভ্যাকসিন পাবে তা অক্টোবরের মধ্যেই চূড়ান্ত করছে সরকার। রবিবার সোশ্যাল মিডিয়ায় নিজের সাপ্তাহিক অনুষ্ঠানে সাধারণ মানুষের প্রশ্নের জবাবে ডক্টর হর্ষ বর্ধন বলেন, “সরকার দিন রাত কাজ করছে যাতে ভ্যাকসিন চলে এলে সুষ্ঠু ও সমানভাবে সবার মধ্যে তা বন্টন করা যায়। অক্টোবরের মধ্যেই তালিকা তৈরি হয়ে যাবে যে কারা আগে ভ্যাকসিন পাবে। যে বয়সের মানুষদের অগ্রাধিকার দেওয়া হবে তার তালিকাও তৈরি হচ্ছে। এর জন্য স্বাস্থ্যমন্ত্রক রাজ্য সরকারগুলির সঙ্গে মিলে কাজ করছে। স্বাস্থ্যমন্ত্রক এই মুহূর্তে একটি ফরম্যাট তৈরি করছে যেখানে রাজ্যগুলি অগ্রাধিকারের ভিত্তিতে জনসংখ্যার তালিকা জমা দিতে পারে।”