Cinema Halls: অগস্টেই খুলতে পারে সিনেমা হল, বৈঠকে সিদ্ধান্ত কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের
প্রেক্ষাগৃহ (Representative Image) Youtube

নতুন দিল্লি, ২৫ জুলাই: দীর্ঘ ৩ মাস লকডাউনে গোটা সিনেমা ইন্ডাস্ট্রির বিপুল ক্ষতি হচ্ছে। পাশাপাশি ক্ষতি হচ্ছে হল মালিকদেরও। যত দ্রুত সম্ভব ফের চালু করার ভাবনা করছে মন্ত্রক। অগস্ট মাস থেকে সারা দেশের সিনেমা হল খোলার অনুমতি দেওয়া যেতে পারে বলে জানিয়েছে, কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক। তথ্য ও সম্প্রচার মন্ত্রকের সচিব অমিত খারের সঙ্গে শুক্রবার সিআইআই মিডিয়া কমিটির (CII Media Committee) একটি বৈঠক হয়। সেখানেই এই বিষয়ে আলোচনা করা হয়। তবে তিনি জানান, চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন স্বরাষ্ট্র মন্ত্রকের সচিব অজয় ভল্লা। অমিত খারে জানিয়েছেন তাঁর পরামর্শ মতো ১ অগস্ট থেকে ৩১ অগস্টের মধ্যে দেশের প্রতিটি রাজ্যে যাতে সিনেমা হলগুলি খোলার অনুমতি দেওয়া যায়।

তবে সিনেমা হল (Cinema Hall) থেকে যাতে করোনা সংক্রমণ ছড়াতে না পারে, তা নিশ্চিত করতে প্রথম সারিতে দুই দর্শকের মধ্যে একটি করে আসন ফাঁকা রাখার এবং তার ঠিক পিছনের সারির পুরোটাই ফাঁকা রাখতে বলা হয়েছে। এই নিয়ম মেনেই পুরো হলের সিটিং অ্যারেঞ্জমেন্ট সাজাতে বলা হয়েছে হল কর্তৃপক্ষকে। তবে এই পরামর্শ সম্পর্কে এখনও কোনও মন্তব্য করেনি স্বরাষ্ট্র মন্ত্রক। আরও পড়ুন, শনিবার রাজ্যজুড়ে ফের কড়া লকডাউন, তৎপর প্রশাসন

দিল্লিতে তথ্য ও সম্প্রচার মন্ত্রকের সচিব অমিত খারের সঙ্গে বৈঠকে যে সব হল মালিকরা উপস্থিত ছিলেন, তাঁরা অবশ্য এমন নির্দেশিকা মানতে নারাজ। তাঁদের দাবি আসন সাজানোর এই ফর্মুলা একেবারেই মানা যায় না। তাঁদের যুক্তি, মোট আয়তনের মাত্র ২৫ শতাংশ দর্শক দিয়ে হল চালু রাখায় যা ক্ষতি হবে তা বর্তমান পরিস্থিতির চেয়েও খারাপ। এই বৈঠকে উপস্থিত ছিলেন বিভিন্ন মিডিয়া হাউস এবং টিভি চ্যানেলের সিইও, ওটিটি প্ল্যাটফর্মের কর্ণধাররা এবং সিআইআই মিডিয়া কমিটির চেয়ারম্যান।