CSIR-IITR Study On Cigarette, Beedi Butts: সিগারেট ও বিড়ির বাটে থাকা রাসায়নিক মানুষ ও পরিবেশের জন্য বিষাক্ত নয়!
সিগারেট বাট (Photo: Twitter)

নতুন দিল্লি, ১০ সেপ্টেম্বর: সিগারেট (CigaretteButts) ও বিড়ির বাট (Beedi butts) বা গোড়াতে রাসায়নিক মাত্রা সরকার নির্ধারিত সীমার চেয়ে কম এবং তা মানুষ ও পরিবেশের জন্য বিষাক্ত নয়। লখনউয়ের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টক্সিকোলজি রিসার্চের (Indian Institute of Toxicology Research) সাম্প্রতিক এক গবেষণায় এটাই দেখা গেছে। সারা পৃথিবীতে ৪.৫ ট্রিলয়ন সিগারেটের বাট ফেলে দেওয়া হয়। সিগারেটের বেশিরভাগ বাট ডাস্টবিন, রাস্তার পাশে, সৈকত বা অন্যান্য পাবলিক জায়গায় ফেলে দেওয়া হয়। যা জীব এবং বাস্তুতন্ত্রের স্বাস্থ্যের জন্য একটি বড় হুমকির কারণ হয়ে দাঁড়িয়েছে। কয়েকটি গবেষণায় সিগারেটের বাট জীবাণু, পোকামাকড় এবং মাছ ইত্যাদির জন্য ক্ষতিকারক।

সিগারেট এবং বিড়ির বাট বিষাক্ত বর্জ্য বিভাগের মধ্যে রয়েছে কি না তা নিয়ে একটি গবেষণা চালানোর জন্য গত বছরের এপ্রিলে ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল (এনজিটি) পরিবেশ ও বন মন্ত্রককে নির্দেশ দেয়। বিভিন্ন ব্র্যান্ডের সিগারেট এবং বিড়ির বাটসের রাসায়নিক ও মৌলিক বিশ্লেষণ করে দেখার জন্য কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ ও সিএসআইআর-ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টক্সিকোলজি রিসার্চের মধ্যে গত বছরের অক্টোবরে একটি মউ স্বাক্ষরিত হয়। আরও পড়ুন : COVID-19 Vaccine Update: অক্সফোর্ডের ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়াল স্থগিত করল সিরাম ইনস্টিটিউট

সিএসআইআর-আইআইটিআর জানিয়েছে, গবেষণায় ১০টি সিগারেট ব্র্যান্ড এবং বিড়ি ব্র্যান্ডের পোড়া ও অপোড়া বাটগুলি ব্যবহার করা হয়েছিল। তাতে দেখা গেছে, একটি ব্র্যান্ড বাদে বাকিগুলিতে আর্সেনিক, ক্যাডমিয়াম, সীসা, পারদ, ক্রোমিয়াম এবং কোবাল্ট সহ অন্য তালিকাভুক্ত রাসায়নিকের স্তর সনাক্তকরণের স্তরের নীচে বা প্রান্তিক মানের চেয়ে কম আছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, অ্যানড্র্যাসিন, ফেনানথ্রিন এবং অ্যামাইনস সহ অন্য রাসায়নিকের স্তরও নির্ধারিত সীমার চেয়ে কম ছিল। সমীক্ষায় বলা হয়েছে, "বিশ্লেষণটি প্রতিফলিত করে যে সনাক্ত করা ঘনত্বগুলি মানব ও পরিবেশের পক্ষে ক্ষতিকারক হবে না।"