COVID-19 Vaccine Update: অক্সফোর্ডের ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়াল স্থগিত করল সিরাম ইনস্টিটিউট
প্রতীকী ছবি (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ১০ সেপ্টেম্বর: ডিসিজিআই-র (Drug Controller General of India) নোটিশ পাওয়ার পর আজ থেকে অক্সফোর্ড ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়াল স্থগিত করল সিরাম ইনস্টিটিউট (Serum Institute)। অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় মিলে কোভিড-১৯ মোকাবিলায় যে ভ্যাকসিন তৈরি করছে, ব্রিটেনে তার ট্রায়াল সাময়িক স্থগিত রাখা হয়েছে। ট্রায়ালে অংশগ্রহণকারী স্বেচ্ছাসেবকদের একজনের শরীরে পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেওয়ার পর এই পদক্ষেপ নেওয়া হয়। তবে ভারতে ওই ভ্যাকসিনের পরীক্ষা ট্রায়াল বন্ধ করা হবে না জানায় পুনের সিরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া (সিআইআই)।

আজ রাতে সিরামকে পাঠানো নোটিসে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই) জানতে চেয়েছে, ব্রিটেনে যেখানে নিরাপত্তাজনিত কারণে পরীক্ষামূলক প্রয়োগ বন্ধ করে দেওয়া হয়েছে, সেখানে ভারতে কেন তা চালু থাকবে? যতক্ষণ না রোগীর সুরক্ষার বিষয়টি সম্পর্কে নিশ্চিত হওয়া যাচ্ছে, ততক্ষণ কেন সিরামকে পরীক্ষামূলক প্রয়োগের প্রশ্নে ছাড়পত্র দেওয়া হবে? জবাবে সিরাম বিবৃতি দিয়ে জানিয়েছে, সংস্থা সরকারের সমস্ত নিয়ম মেনে চলতে বাধ্য। ভ্যাকসিনের ক্লিনিকাল ট্রায়াল তারা স্থগিত করে দিচ্ছে। সংস্থার তরফে জানানো হয়েছে, ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত করোনাভাইরাস ভ্যাকসিনের ট্রায়াল স্থগিত রাখা হচ্ছে। আরও পড়ুন:  COVID-19 Vaccine Trial: অসুস্থ স্বেচ্ছাসেবক, কোভিড-ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগে সাময়িক বিরতি অ্যাস্ট্রাজেনেকার

এক বিবৃতিতে সিরাম বলেছে, আমরা পরিস্থিতি পর্যালোচনা করছি এবং অ্যাস্ট্রাজেনেকা পুনরায় ট্রায়াল শুরু না করা অবধি ভারতে বন্ধ রাখা হচ্ছে। আমরা ডিজিসিআই-র নির্দেশাবলী অনুসরণ করছি এবং এই বিষয়ে আমরা আর কোনও মন্তব্য করব না।"