Mother's Day 2020: করোনার আবহে ভারতে জন্মাবে ২ কোটি শিশু, জানাল UNICEF
সদ্যোজাতর প্রতীকী ছবি(Photo Credits; Pixabay

নতুন দিল্লি, ৭ মে: করোনাভাইরাস (COVID-19) মহামারী ঘোষণার পর থেকে ৯ মাসে ভারতে ২ কোটি শিশুর জন্ম হবে। একথা জানাল রাষ্ট্রসংঘের (UN) শাখা ইউনিসেফ (UNICEF)। আর এনিয়ে তারা গভীর উদ্বেগও প্রকাশ করেছে। কারণ, করোনার দিনগুলিতে চিকিৎসা পরিষেবা আগের মতো নেই। সংক্রমণ সংক্রান্ত জরুরিকালীন পরিষেবাই প্রাধান্য পাচ্ছে হাসপাতালগুলিতে। সেক্ষেত্রে অন্তঃসত্ত্বা মা ও গর্ভের সন্তান প্রয়োজনীয় পরিষেবা নাও পেতে পারে।

১০ মে বিশ্ব মা দিবস (Mother's Day 2020)। তার আগেই ইউনিসেফ জানিয়েছে, এই করোনা আবহের মধ্যে গোটা বিশ্বে জন্ম নেবে ১১৬ মিলিয়ন শিশু। করোনাভাইরাস মহামারী ঘোষণার ৪০ সপ্তাহ অবধি এই পরিমাণ শিশুর জন্ম হবার সম্ভাবনা রয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি সন্তানের জন্ম দেবেন ভারতীয়রাই। ইউনিসেফের ধারণা, ভারতের ক্ষেত্রে সংখ্যাটা ২ কোটি ছাড়াবে। এর পরেই রয়েছে চিন (১৩.৫ মিলিয়ন)। এরপর রয়েছে নাইজরিয়া (৬.৪ মিলিয়ন), পাকিস্তান (৫ মিলিয়ন) ও ইন্দোনেশিয়া (৪ মিলিয়ন)। আরও পড়ুন: AYUSH Medicines' Clinical Trials: করোনা রুখতে এবার কাজ করবে অশ্বগন্ধা যষ্টিমধু, ভারতে আজ থেকে শুরু আয়ুর্বেদের পরীক্ষামূলক প্রয়োগ

ইউনিসেফ জানিয়েছে, "এই দেশগুলিতে মহামারী ঘোষণা হওয়ার আগেও নবজাতক মৃত্যুর হার বেশি ছিল এবং কোভিড -১৯ অবস্থার সঙ্গে তা আরও বৃদ্ধি পেতে পারে।" ইউনিসেফ সতর্ক করে বলেছে যে কোভিড -১৯ লকডাউনের প্রসব যত্নের মতো জীবন রক্ষাকারী স্বাস্থ্যসেবা বাধা পেতে পারে। তাই লাখ লাখ গর্ভবতী মহিলা ও তাঁদের গর্ভস্থ বাচ্চাদের স্বাস্থ্য সুরক্ষা বড় ঝুঁকিতে রয়েছে। ইউনিসেফ বলেছে, "নতুন মা ও নবজাতকদের কঠোর বাস্তবতায় অভ্যর্থনা জানানো হবে। লকডাউন এবং কারফিউয়ের মতো বিশ্বব্যাপী নিয়ন্ত্রণ ব্যবস্থা রয়েছে। স্বাস্থ্য কেন্দ্রগুলি জরুরি পরিষেবায় নিযুক্ত। এছাড়া সরবরাহ ও চিকিৎসা সরঞ্জামের ঘাটতি রয়েছে। সব স্বাস্থ্যকর্মীরা এখন করোনা মোকাবিলায় ব্যস্ত।"