Assam Elections 2021: লক্ষ্য 'অসম রক্ষা', বিজেপিকে রুখতে বিধানসভা নির্বাচনের আগে মহাজোট বিরোধী দলগুলি
অসমে মহাজোট। Photo Credits: PTI

গুয়াহাটি, ২০ জানুয়ারি: লক্ষ্য 'অসম রক্ষা' (Save Assam), শাসক বিজেপিকে রুখতে মহাজোট গড়ল কংগ্রেস, এআইইউডিএফ, বাম সহ প্রধান বিরোধী দলগুলি। ১৯ জানুয়ারি ছয় বিরোধী দল সাংবাদিক সম্মেলন করে মহাজোটের কথা ঘোষণা করেন। কংগ্রেস, বদরুদ্দিন আজমলের এআইইউডিএফ (Badruddin Ajmal-led All India United Democratic Front), সিপিআই (CPI), সিপিআইএম (CPIM), সিপিআইএমএল ও নবগঠিত আঞ্চলিক গণমোর্চা (Anchalik Gana Morcha) একে অপরের সঙ্গে হাত মিলিয়েছে। অজিত কুমার ভুঁইয়ার হাত ধরে তৈরি হয়েছে আঞ্চলিক গণ মোর্চা দলটি। মহাজোট তৈরির আনুষ্ঠানিক ঘোষণায় হাজির ছিলেন ছত্তিসগড়ের মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেতা ভূপেশ বাঘেল (Bhupesh Baghel) এবং জিতেন্দ্র সিং (Jitendra Singh)। আরও পড়ুন: Netaji 125th birth anniversary: এবার হাওড়া কালকা মেলের নাম বদলে নেতাজি এক্সপ্রেস, সুভাষচন্দ্রের ১২৫-তম জন্মদিনে রেলমন্ত্রকের শ্রদ্ধার্ঘ্য

 ছত্তিসগড়ের মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেতা ভূপেশ বাঘেল বলেন, "অমিত শাহ বলেছেন বিজেপি ছত্তিসগড়ে ৬৫টি আসনে জিতবেন এবং আমরা জিতব ৬৮টি আসনে। উপনির্বাচনেও অতিরিক্ত ২টি আসনে আমাদের জেতার সম্ভাবনা বেশি। এদিকে অসমে অমিত শাহের বিশ্বাস ১০০-র বেশি আসনে জিতবে বিজেপি, কিন্তু আমার বিশ্বাস মহাজোট ১০০-র বেশি আসনে জয়ী হবে।" মহাজোটের সমস্ত নেতা-নেত্রীরা বিরোধী দলদের বিজেপির বিরুদ্ধে লড়ার বার্তা দিয়েছেন। মহাজোটে সামিল হওয়ার আহ্বান জানিয়েছেন তাঁরা।

রাজ্যের সংস্কৃতি এবং স্বত্ত্বাকে রাজনীতির আঙিনা থেকে বাঁচিয়ে রাখতেই এই মহাজোটের সিদ্ধান্ত বলে জানানো হয়। গত বিধানসভা নির্বাচনে কংগ্রেসের দখলে এসেছিল ২০টি আসন, এআইইউডিএফ ১৪টি আসন দখল করে; যদিও বাকি দলগুলি খাতা খুলতে পারেনি। ২০১৬ সালের অসম ভোটে বিজেপি লড়েছিল ৮৯টি আসনে, গেরুয়া শিবিরের দখলে ছিল ৬০টি আসন। অপরদিকে অসম গণ পরিষদ, বিজেপি ও ইউনাইটেড পিপলস পার্টি লিবারে একসঙ্গে লড়বে এই মহাজোটের বিরুদ্ধে। বাংলা সহ পাঁচ রাজ্যে এপ্রিল-মে মাসে বিধানসভা নির্বাচন হবে, মহাজোটের সামনে বিজেপি কী ফের পদ্মফুল ফোটাবে? সেটা সময়ই বলবে। অসম নির্বাচনে স্থানীয় মানুষের দাবি-দাওয়া তো রয়েছেই, তবে প্রধান ইস্যু - সিএএ এবং এনআরসি।