Aarey Tree Felling: পরবর্তী শুনানি পর্যন্ত আর একটিও গাছ কাটা যাবে না, আরে কলোনি নিয়ে স্থগিতাদেশ সুপ্রিম কোর্টের
আরে ফরেস্ট (Photo Credits: Wikipedia)

নতুন দিল্লি, ৭ অক্টোবর: আরে কলোনিতে (Aarey Colony) গাছ কাটায় স্থগিতাদেশ দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। সোমবার এই নিয়ে শুনানি হয় সুপ্রিম কোর্টের বিশেষ বেঞ্চে। বেঞ্চের নির্দেশ, ২১ অক্টোবর পরবর্তী শুনানি পর্যন্ত আর একটিও গাছ কাটা যাবে না। গাছ না কাটার বিষয়ে নিশ্চয়তা দিয়েছে মহারাষ্ট্র সরকারের আইনজীবী সলিসিটর জেনারেল তুষার মেহতা (. Solicitor General Tushar Mehta)। শীর্ষ আদালত নির্দেশ দিয়েছে যে মুম্বইয়ের আরে কলোনিতে গাছ কাটার বিষয়ে স্থিতাবস্থা বজায় রাখতে হবে। শীর্ষ আদালত কেন্দ্রীয় পরিবেশ মন্ত্রককে এই মামলায় যুক্ত করার নির্দেশ দিয়েছে। মামলার পরবর্তী শুনানি ২১ অক্টোবর।

আদালতের আরও নির্দেশ, গ্রেফতার হওয়া আন্দোলকারীদের মুক্তি দিতে হবে। জবাবে তুষার মেহতা বলেন, "যদি এখনও তারা মুক্তি না পেয়ে থাকে তবে দ্রুত মুক্তি দেওয়া হবে।" সোমবার শুনানিতে সুপ্রিম কোর্টের বিশেষ বেঞ্চ আরে যে পরিবেশ-সংবেদনশীল অঞ্চল তার পক্ষে নোটিস দেখাতে বলে। বিচারপতি অরুণ মিশ্র জিজ্ঞাসা করেন,"বলুন এটি পরিবেশ-সংবেদনশীল অঞ্চল ছিল কি না।" বিচারপতি মিশ্র বলেন, "যা আমরা জানি তা হল এটি কোনও উন্নয়ন অঞ্চল নয় বা একটি পরিবেশ-সংবেদনশীল অঞ্চল নয়। আমাদের নথি দেখান।" আরও পড়ুন: FATF Report: মুম্বই হামলার মাস্টারমাইন্ড হাফিজ় সইদের বিরুদ্ধে পদক্ষেপ নেয়নি পাকিস্তান, বলল ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স

সোমবার মামলার শুনানিতে সলিসিটার জেনারেল তুষার মেহতা মহারাষ্ট্র সরকারের পক্ষে উপস্থিত ছিলেন। সিনিয়র অ্যাডভোকেট গোপাল শঙ্করনারায়ণ এবং সঞ্জয় হেগড়ে আরে নয়ে আন্দোলনে নামা সমাজ ও পরিবেশকর্মীদের পক্ষে উপস্থিত ছিলেন। মেট্রোর কারশেড তৈরির জন্য মুম্বইয়ের আরেতে গাছ কাটার বিষয়ে জরুরি শুনানির জন্য শীর্ষ আদালত আজ বিশেষ বেঞ্চ গঠন করে। আরে কলোনির বাসিন্দারাসহ পরিবেশবিদ ও বিভিন্ন রাজনৈতিক দলের নেতা-কর্মীরা এই পদক্ষেপের বিরোধিতা করেছে। গাছ কাটার প্রতিবাদে লাগাতার প্রতিবাদ-বিক্ষোভে নেমেছেন সমাজকর্মী ও পড়ুয়াদের একটা বড় অংশ।