Xi Jinping : নতুন বছরের ভাষণে তাইওয়ানকে চিনের সঙ্গে যুক্ত করার বার্তা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের
Photo Credit Twiter

নতুন বছরের প্রথমেই জাতির উদ্দেশ্যে ভাষণে তাইওয়ান নিয়ে নিজের মনোভাবের কথা স্পষ্ট করে দিলেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং (Xi Jingping)। তাইওয়ানকে চিনের সঙ্গে একত্রিত করার কথা জানান শি জিনপিং যেখানে তাইওয়ানের নিজস্ব এলাকার মধ্যে স্বশাসন থাকবে।ভয়েস অফ আমেরিকার রিপোর্টে উঠে এসেছে এই তথ্য।

জানুয়ারী ১৩ তারিখে তাইওয়ানের প্রেসিডেন্ট নির্বাচনের আগেই চিনের প্রেসিডেন্টের মুখে শোনা গেল এমন বক্তব্য। উইলিয়াম লাই (William Lai) যিনি বর্তমানে তাইওয়ানের ভাইস প্রেসিডেন্ট এবং প্রেসিডেন্ট পদের অন্যতম দাবিদার হিসেবে বিবেচিত। তবে চিন এই উইলিয়াম লাইকে একজন বিচ্ছিন্নতাবাদী নেতা হিসেবে মনে করে। এবং তিনি এবং তাইওয়ানের প্রেসিডেন্ট চিনকে যুদ্ধে যাওয়ার জন্য প্ররোচনা দিচ্ছেন বলে জানিয়েছেন চিন।

১৯৪৯ সালে গৃহযুদ্ধে চিনের সঙ্গে বিচ্ছেদ ঘটে তাইওয়ানের। কিন্তু বেজিংয়ের পক্ষ থেকে বরাবারই তাইওয়ানকে নিজেদের সীমানা বলেই ধরা হয়। তাই চিনের পক্ষ থেকে তাইওয়ানের আকাশপথের কাছাকাছি ফাইটার প্লেন পাঠানো হয় এবং নৌসেনা জাহাজও তাইওয়ানের জলসীমানা বরাবর পাঠানো হয়।

যদিও মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে জানানো হয়েছে যে চিনের পক্ষ থেকে আক্রমন হলে তাইওয়ানকে রক্ষার জন্য এগিয়ে আসবে আমেরিকা।