White Female Giraffe: চোরাশিকারিদের হাতে প্রাণ হারাল মা-শিশু, বিশ্বে অস্তিত্ব রয়েছে আর ১টি সাদা জিরাফের
Photo Credits: Getty Images

নাইরোবি, ১১ মার্চ: সাদা জিরাফ। যে প্রজাতির অস্তিত্ব প্রায় বিলুপ্তির পথে। গোটা বিশ্বে মাত্র ৩টি ছিল এই সাদা জিরাফ (White Female Giraffe)। সেই বিরলপ্রজাতির দুটি সাদা জিরাফই প্রাণ হারাল চোরাশিকারিদের কাছে। কেনিয়ার (Kenya) গারিসা কাউন্টিতে উদ্ধার হয়েছে মা এবং শিশু জিরাফের মৃতদেহ। BBC-র রিপোর্ট থেকে এমনটাই জানা যাচ্ছে। শুধু এখানেই শেষ নয়। কেনিয়ার গারিসার ইসাকবিনি হিরোলা কমিউনিটি কনসারভেনসির কথায়, মা এবং বাচ্চা জিরাফটি মারা গিয়েছে। বেঁচে রয়েছে শুধু সাদা পুরুষ জিরাফ।

২০১৬ সালে প্রথম বনদফতরের কর্মীদের নজরে আসে মহিলা সাদা জিরাফটি। গ্রামের চারপাশ দিয়েই ঘুরে বেরাচ্ছিল সে। এরপর তাদের কড়া নজরদারিতে দিব্যি ছিল সাদা জিরাফের দল। দুটো বাচ্চাও জন্ম দিয়েছিল ওই সাদা মহিলা জিরাফটা। লিউসিজম নামের একটি জেনেটিক রোগ রয়েছে এদের শরীরে। সেই কারণে এদের ত্বকের কোষগুলো থেকে কোনও রং তৈরি হয়না। আরও পড়ুন: Higher Secondary Exam 2020: আগামিকাল থেকে শুরু হচ্ছে উচ্চমাধ্যমিক, প্রশ্নফাঁস রুখতে কড়া পদক্ষেপ 

পর্যটক এবং বিশেষজ্ঞদের কাছে এই তিনটি সাদা জিরাফ ছিল যথেষ্ট আকর্ষণের। কিন্তু দু'টোর মৃত্যুতে শোকের ছায়া বনদফতরের কর্মীদের মধ্যেও।