UN Commission In Ukraine: রাশিয়ার যুদ্ধাপরাধের তদন্ত করতে ইউক্রেনে রাষ্ট্রসংঘের তদন্ত কমিশন
Russia-Ukraine War (Photo: IANS)

কিভ, ১২ জুন: ইউক্রেনের (Ukraine) উপর রাশিয়ার (Russia) যুদ্ধাপরাধের অভিযোগের তদন্ত করতে কিভ পৌঁছল রাষ্ট্রসংঘের স্বাধীন আন্তর্জাতিক তদন্ত কমিশন (UN Independent International Commission Of Inquiry)। শনিবার একটি সোশাল মিডিয়া পোস্টে ইউক্রেনের পার্লামেন্টের উপ-প্রধান ওলেনা কনড্রাটিউক (Olena Kondratiuk) বলেছেন, "রাশিয়ার আগ্রাসনের সঙ্গে সম্পর্কিত অপরাধের তদন্ত করতে ইউক্রেনে রাষ্ট্রসংঘের স্বাধীন আন্তর্জাতিক কমিশন এসেছে। এরিক মোসে কমিশনের প্রধান। জেসমিনকা জুমহুর এবং পাবলো ডি গ্রিফ কমিশনের সদস্য।"

কনড্রাটিউক বলেছেন যে মানবাধিকার লঙ্ঘন, আন্তর্জাতিক মানবিক আইনের লঙ্ঘন এবং রাশিয়ার ইউক্রেনের বিরুদ্ধে আগ্রাসনের প্রেক্ষাপটে অন্যান্য অপরাধ রেকর্ড করার জন্য কমিশন গঠন করা হয়েছিল। কমিশনের প্রধান লক্ষ্য হল সন্দেহভাজনদের তালিকা তৈরি করা, প্রমাণ সংগ্রহ করা এবং প্রাসঙ্গিক উপকরণ প্রস্তুত করা। আরও পড়ুন: 130 Kg With One Finger: এক আঙুলে ১৩০ কেজি ওজন তুলে গিনেস রেকর্ডসে নাম তুললেন ব্রিটেনের এই ব্যক্তি

কমিশনের সদস্যরা উল্লেখ করেছেন যে তাঁদের কাজ হল কিভ, চেরনিহিভ, খারকিভ এবং সুমিতে আন্তর্জাতিক মানবাধিকার আইন এবং আন্তর্জাতিক মানবিক আইন লঙ্ঘনের একটি স্বাধীন তদন্ত পরিচালনা করা। আন্তর্জাতিক মানদণ্ড অনুযায়ী তদন্ত করা হবে। কমিশনের প্রধান বলেন, সদস্যরা ইউক্রেনে সংঘটিত যুদ্ধাপরাধের তথ্য সংগ্রহ করবেন এবং তা রাষ্ট্রসংঘের মানবাধিকার কাউন্সিলে জমা দেবেন। কমিশন তার রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদের ৭৭তম অধিবেশনেও একটি প্রতিবেদন পেশ করবে।

হিউম্যান রাইটস ওয়াচ (Human Rights Watch) বলেছে যে রাশিয়ান সামরিক বাহিনী ২৪ ফেব্রুয়ারি থেকে ১৪ মার্চের মধ্যে চেরনিহিভ, খারকিভ এবং কিভের দখলকৃত এলাকায় অসামরিকদের বিরুদ্ধে যুদ্ধের আইন লঙ্ঘন করেছে। অপরাধের মধ্যে রয়েছে ধর্ষণ, মৃত্যুদণ্ড, বেআইনি হিংসা, অসামরিকদের হুমকি দেওয়া এবং তাদের সম্পত্তি লুট।