Taliban: আফগানিস্তানে সরকার গঠন করেছে একদল জঙ্গি, তসলিমার কড়া আক্রমণ
Taliban, Taslima Nasreen (Photo Credit: Twitter/Instagram)

কাবুল, ৯ সেপ্টেম্বর: ফের তালিবানের (Taliban) বিরুদ্ধে ফুঁসে উঠলেন তসলিমা নাসরিন। নিজের সোশ্যাল হ্যান্ডেলে তালিবানের বিরুদ্ধে বিষোদগার করেন বাংলাদেশের জনপ্রিয় লেখিকা।

তসলিমা (Taslima Nasreen) বলেন, আফগানিস্তানে সরকার গঠন করেছে ইসলামিক জঙ্গিরা। আফগানিস্তানে (Afghanistan) যে নতুন সরকার গঠিত হয়েছে, সেখান কোনও মহিলা নেই। ক্ষমতায় আসার পর তালিবান ইতিমধ্যেই গান, খেলা, বিনোদনের সমস্ত কিছু বন্ধ করে দিয়েছে। এমনকী, প্রতিবাদ, আন্দোলনও নিষিদ্ধ করেছে। যে কোনও দেশ যদি তালিবানকে সাহায্য করে, তার অর্থ সন্ত্রাসবাদ এবং নারী বিদ্বেষকে সমর্থন এবং সাহায্য করা।

দেখুন তালিবানের বিরুদ্ধে কীভাবে ক্ষোভ উগরে দিলেন তসলিমা...

 

তালিবান সরকারের সংস্কৃতি মন্ত্রকের সহকারী আহলামদুল্লাহ ওয়াসিক সম্প্রতি সংবাদমাধ্যমের মুখোমুখি হন। সেখানে তিনি জানান, খেলায় অংশগ্রহণ মহিলাদের (Afghan Woman) জন্য গুরুত্বপূর্ণ নয়। ফলে যে সমস্ত খেলায় মহিলাদের শরীর প্রদর্শন করতে হয়, ইসলাম তাতে অনুমতি দেয় না। ফলে ক্রিকেট সহ অন্য খেলায় মহিলাদের অংশগ্রহণে সম্মতি দেবে না 'ইমলামিক এমিরেট'।

আরও পড়ুন:  Afghanistan: 'মোস্ট ওয়ান্টেড', তালিবান সরকারের ১৪ জন মন্ত্রীর নাম রাষ্ট্রসংঘের জঙ্গি তালিকায়

চলতি সপ্তাহের প্রথমে তালিবানের তরফে জানানো হয়, শুধুমাত্র মহিলা শিক্ষিকাদের (Teacher) কাছেই ছাত্রীরা পড়াশোনা করতে পারবেন। যদি শিক্ষিকা না মেলে, তাহলে বয়ঙ্ক কোনও ব্যক্তিকে ছাত্রীদের পড়ানোর অনুমতি দেওয়া হতে পারে বলে জানায় তালিবান। এমনকী, মহিলাদের পড়ানোর জন্য বৃদ্ধ শিক্ষকও খুঁজতে শুরু করেছে তালিবান।

এসবের পাশাপাশি আরও জানানো হয়, মহিলারা যদি পড়াশোনা করতে বের হন, তাহলে পুরো শরীর ঢেকে বের হতে হবে। পরতে হবে নিকাব। রাস্তায় বের হলে মহিলাদের মুখও যাতে কেউ না দেখতে পায়, তার জন্য পরতে হবে নিকাব। পুরুষদের সঙ্গে বসতে পারবে না ছাত্রীরা। ফলে একটি ক্লাসের মধ্যে পর্দা দিয়ে একপাশে পুরুষ অন্যদিকে মহিলাদের বসে পড়াশোনা করতে হবে বলে জানানো হয়।